বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৮:২১ অপরাহ্ন

বঙ্গবন্ধু সাফারী পার্কের বাউন্ডারী ও কাঁটাতার গুঁড়িয়ে বন্যহাতি প্রবেশ করায় আতংকিত পর্যটকরা

বঙ্গবন্ধু সাফারী পার্কের বাউন্ডারী ও কাঁটাতার গুঁড়িয়ে বন্যহাতি প্রবেশ করায় আতংকিত পর্যটকরা

মুকুল কান্তি দাশ, চকরিয়া:

বন্যহাতি হানা দিয়েছে এবার চকরিয়াস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে। অরক্ষিত বাউন্ডারিতে দেয়া কাঁটা তারের ঘেরা গুঁড়িয়ে দিয়ে প্রবেশের পর পুরো পার্ক চষে বেড়াচ্ছে ৫-৬টি বন্যহাতি। ফলে হাতির আক্রমনের ভয়ে সাফারী পার্কে প্রবেশ করছেনা দর্শনার্থীরা। পার্ক কর্মকর্তা-কর্মচারীরা শনিবার দিনভর চেষ্টা করেও ওই বন্যহাতির দলটিকে তাড়াতে ব্যর্থ হয়।

সাফারী পার্কের ফরেষ্টার মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, সপ্তাহখানেক পূর্বে একটি দলছুট বন্য হাতি পার্কে প্রবেশ করে। শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার ভোর পর্যন্ত সময়ে আরো ৫টি হাতি বাউন্ডারীর কাঁটা তার ও দেওয়ালের সামান্য অংশ গুঁড়িয়ে পার্কে প্রবেশ করে। সকালে অনুপ্রবেশ করা বন্যহাতি সাফারী পার্কের যত্রতত্র হাঁকডাক দিয়ে ঘুরাফেরার পাশাপাশি গাছগাছালি নষ্ট করে। ওই বন্যহাতির ভয়ে কর্মচারীরা বিভিন্ন প্রাণীকে খাবার দিতে ও পরিচর্যা করতে বেষ্টনীতেও যেতে পারছেনা। তাই ওই বন্যহাতির দলটিকে বের করে দেয়ার জন্য কর্মচারীদের নিয়ে সকাল থেকে চেষ্টা করা হচ্ছে। তবে সন্ধ্যা পর্যন্ত হাতিগুলোকে তাড়ানো সম্ভব হয়নি। আশা করি রবিবার ওই হাতির দলটিকে বের করা সম্ভব হবে।

স্থানীয় পরিবেশ সচেতন ব্যক্তিদের মতে পাহাড়ের গাছপালা উজাড়ের পাশাপাশি ফরেষ্ট বিভাগের নিয়ন্ত্রণাধীন বনাঞ্চলে নিরাপত্তাহীনতার পাশাপাশি খাবার সংকট দেখা দেয়ায় বন্যপ্রাণী শূন্য হয়ে পড়ছে। অল্প যেসব বন্যপ্রাণী রয়েছে তৎমধ্যে হাতিগুলো প্রায়শ খাবার জোগাড়ে লোকালয়ে প্রবেশ করে। পাহাড়ি এলাকার মধ্যেই খাবার সমৃদ্ধ সাফারী পার্ক এলাকাটি দেখে ওই পার্কে প্রবেশ করে বন্যহাতি।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com