Home / প্রচ্ছদ / বান্দরবান থানচি সীমান্তে মিয়ানমারের বিচ্ছিন্নবাদী এএলপি’র গুলিবর্ষণ

বান্দরবান থানচি সীমান্তে মিয়ানমারের বিচ্ছিন্নবাদী এএলপি’র গুলিবর্ষণ

Rafiq - Lama -26-8-2015 (news & pic) 4মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

পার্বত্য জেলা বান্দরবানের থানছি উপজেলার দূর্গম রোমাক্রী ইউনিয়নের বড় মদক এলাকায় আজ বুধবার সকাল থেকে বিজিবি’র সাথে মিয়ানমারের আরাকান রাজ্যের আরাকান লিবারেশন পার্টি (এএলপি) ও আরাকান আর্মির সদস্যদের মধ্যে গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিজিবি সদস্য নায়েক জাকির আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বেলা সাড়ে ১১টায় বান্দরবান সদর জোন থেকে একটি হেলিকপ্টার বড় মদক যাওয়ার খবর পাওয়া গেছে। তবে এব্যাপারে বিজিবি কর্মকর্তারা সরাসরি স্বীকার না করলেও স্থানীয় সুত্র গুলো ঘটনা সত্যতা নিশ্চিত করেছে।Rafiq - Lama -26-8-2015 (news & pic) 2

থানছি উপজেলা চেয়ারম্যান ক্যা হ্লা চিং মারমা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বকুল মার্মা ও সদর ইউপি চেয়ারম্যান মাংসার হেডম্যান জানান, গত সপ্তাহে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরকান বাহিনীরা সন্ত্রাসী কাজে ব্যবহারের জন্য বান্দরবান থেকে ১০/১৫টি ঘোড়া বড় মদক নেয়ার সময় তিন্দু বিজিবি ক্যাম্পের সদস্য আটক করে। ঘোড়া আটকের ঘটনার জের ধরে আজ বুধবার সকালে মিয়ানমার বিচ্ছিন্নতাবাদী এএলপি ও আরকান আর্মির সদস্যরা সংঘবদ্ধ হয়ে বড় মদক বিজিবি ক্যাম্পে ঘেরাও করে কয়েক রাউন্ড গুলি ছুড়লে বিজিবির সদস্যরা আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। এতে বিজিবি সদস্য নায়েক জাকির আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিজিবির চট্টগ্রাম দক্ষিণ পূর্ব রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল হাবিবুল করিম সাংবাদিকদের জানিয়েছেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে।

Rafiq - Lama -26-8-2015 (news & pic) 3রেমাক্রী ইউপি চেয়ারম্যান মালিরাম ত্রিপুরা জানান, দুপুর সাড়ে ১২টার পর থেকে গোলাগুলি বন্ধ রয়েছে। বড় মদক বাজারে দোকান-পাট ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রেখে স্থানীয় নিরাপদ জায়গায় আশ্রয় নেয়ার খবর পাওয়া গেছে।

এদিকে এঘটনার পর বান্দরবান মায়ানমার সীমান্তে সতর্কতা জারী করেছে বিজিবি। থানছির বিভিন্ন ক্যাম্পে বিজিবির সদস্যদের সংখ্যা বাড়ানো হচ্ছে। বলিপাড়া ৩৩ বিজিবি’র ব্যাটালিয়ন থেকে বিজিবির সদস্যদের বড় মদক তিন্দু রেমাক্রী ক্যাম্পে নিয়ে যাওয়া খবর পাওয়ার গেছে। পাশাপাশি সেনা বাহিনীর অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানান, বান্দরবান ৬৯ সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকীব আহমেদ চৌধুরী।

Leave a Reply

%d bloggers like this: