Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / অপরাধ, আইন-আদালত / বারবাকিয়া ইউপি চেয়ারম্যানকে স্থানীয় বাজার কমিটির লিগ্যাল নোটিশ

বারবাকিয়া ইউপি চেয়ারম্যানকে স্থানীয় বাজার কমিটির লিগ্যাল নোটিশ

Notish

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজার জেলার উপকূলীয় উপজেলা পেকুয়ায় বাজার পরিচালনা কমিটি দেয়ার চেষ্টায় বারবাকিয়া ইউপির চেয়ারম্যান লিগ্যাল নোটিশ দিয়েছেন বিজ্ঞ কৌশলী। বারবাকিয়া বাজারের হাট-বাজার ভিত্তিক ব্যবস্থাপনা কমিটি বৈধ থাকায় ওই কমিটিকে কেন বিলুপ্ত করা হবে এর বৈধতা চ্যালেঞ্জ করে বিজ্ঞ আইনজীবির পক্ষে চেয়ারম্যানকে এ লিগ্যাল নোটিশ প্রেরন করা হয়েছে।

এদিকে উপজেলার বারবাকিয়া ইউনিয়নের প্রধান বানিজ্যিক কেন্দ্র সওদাগর হাট (বারবাকিয়া বাজার) ভিত্তিক ব্যবস্থাপনা কমিটি নিয়ে চেয়ারম্যানের সাথে বাজার ব্যবসায়ীদের দ্বন্দ্ব প্রকট আকার ধারন করেছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পরিপত্রের আলোকে স্ব-স্ব ইউনিয়নের হাটবাজারগুলোর ব্যবস্থাপনা কমিটিতে পদাধিকারবলে সভাপতি হন সংশ্লিষ্ট ইউপির চেয়ারম্যান। এ সুবাধে বারবাকিয়া বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি চেয়ারম্যান বদিউল আলম জিহাদী। বতর্মান কমিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ২০ডিসেম্বর। পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে ১১সদস্য বিশিষ্ট ওই কমিটি অনুমোদন দেয়। অনুমোদিত কমিটিতে সদস্য সচিব করা হয়েছে বারবাকিয়া বাজারে ব্যবসায়ী জাকের হোছাইনকে।

এদিকে বর্তমান কমিটির মেয়াদ অতিবাহিত না হতেই চেয়ারম্যান অপর একটি কমিটি গঠনের প্রক্রিয়া চুড়ান্ত করেছেন। বর্তমান কমিটিকে পাশ কাটিয়ে ওই কমিটি গঠিত হচ্ছে এমন নিশ্চিত হওয়ার পর বারবাকিয়া বাজারের বর্তমান কমিটির অধিকর্তারা নিয়েছেন আদালতের আশ্রয়। বাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে চেয়ারম্যানের গঠিত কমিটিকে অবৈধ আখ্যায়িত করে চকরিয়া সিনিয়র সহকারি জজ আদালতে একটি মামলা রুজু করেন। যার মামলা নং ১৫৭। মামলার বাদি বারবাকিয়া বাজার পরিচালনা কমিটির সদস্য সচিব জাকের হোছাইন। ওই মামলায় বিবাদি করা হয়েছে ইউপি চেয়ারম্যান এইচ. এম বদিউল আলম জিহাদিকে। বিজ্ঞ আদালতে মামলা চলমান থাকায় এর নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাজার ব্যবস্থাপনা কমিটি পরিবর্তন না করতে বাদির পক্ষে বিজ্ঞ কৌশলী বিবাদি বরাবর একটি লিগ্যাল নোটিশ প্রেরন করেছেন।

গত ২৩ জুলাই বাদি জাকের হোছেনের পক্ষে সিনিয়র সহকারি জজ আদালতের আইনজীবী এডঃ জসিম উদ্দিন তার মক্কেলের পক্ষে ওই নোটিশটি প্রেরন করে।

এ ব্যাপারে বারবাকিয়া বাজার পরিচালনা কমিটির সদস্য সচিব জাকের হোছাইন বলেন, অধিকার খর্ব হওয়ায় আইনী সর্বোচ্ছ সহায়তার জন্য আমরা ব্যবসায়ীরা আদালতে আশ্রয় নিয়েছি।

এ ব্যাপারে জানতে বারবাকিয়া ইউপি চেয়ারম্যান ও বাজার পরিচালনা কমিটির সভাপতি এইচ.এম বদিউল আলম জিহাদি লিগ্যাল নোটিশ পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন বারবাকিয়া বাজার কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। বিধি ভঙ্গ করে তিন বছরের জায়গায় ৫ বছর লিপিবদ্ধ করা হয়েছে ওই কমিটি। এটি অবৈধ হয়েছে।

%d bloggers like this: