Home / প্রচ্ছদ / বিজিবি নায়েক আবদু রাজ্জাক কে মিয়ানমার ফেরত দেবে নিঃশর্তে

বিজিবি নায়েক আবদু রাজ্জাক কে মিয়ানমার ফেরত দেবে নিঃশর্তে

BGB - Razzakঅজিত কুমার দাশ হিমু :

কক্সবাজারের টেকনাফ দমদমিয়াস্থ লালদিয়া নামক সীমান্ত এলাকা থেকে মিয়ানমারের সীমান্তরক্ষি বাহিনীর (বিজিপি) হাতে অপহৃত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আব্দুর রাজ্জাককে ফিরিয়ে দিতে কোন রকমের শর্ত আরোপের কথা অস্বীকার করেছে মিয়ানমার।

মিয়ানমার প্রেসিডেন্টের মুখপাত্র এবং তথ্যমন্ত্রী ইয়ে টুট এক ফেসবুক বার্তা জানান, তাদের তরফ থেকে এরকম কোন শর্ত জুড়ে দেয়া হয়নি।

তিনি আরও জানান, খুব শীঘ্রই দুই দেশের মধ্যে সীমান্তে পতাকা বৈঠক হবে এবং সেখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র নায়েক আবদুর রাজ্জাককে বাংলাদেশের হাতে ফিরিয়ে দেয়া হবে। তবে বৈঠকের কোন দিন তারিখ এখনো ঠিক হয়নি।

প্রসঙ্গত, বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত খবরে বলা হচ্ছিল, নায়েক আবদুর রাজ্জাককে ফিরিয়ে দেয়ার জন্য মিয়ানমার বেশ কিছু শর্ত জুড়ে দিচ্ছে।

কিন্তু মিয়ানমারের তথ্যমন্ত্রী ইয়ে টুট তার ফেসবুক বার্তায় জানান, মিয়ানমারের পক্ষ থেকে নায়েক আবদুর রাজ্জাকের মুক্তির ব্যাপারে কোন শর্ত নেই। সম্প্রতি নৌকায় করে অবৈধভাবে বিদেশে যাবার চেষ্টার সময় যাদেরকে সাগর থেকে উদ্ধার করা হয়েছে তাদের ফিরিয়ে দেয়া এবং আবদুর রাজ্জাককে ফিরিয়ে দেয়া- এ দুটো সম্পূর্ণ আলাদা বিষয়।

এদিকে বিজিবি সূত্রে জানা যায়, আবদুর রাজ্জাককে কোন শর্ত ছাড়াই ফেরত দেবার ব্যাপারে আশ্বাস দিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১৭ জুন বুধবার সকালে টেকনাফ সীমান্তের দমমিয়া চেকপোস্টের বিপরীতে লালদিয়া নামক স্থানে একদল চোরকারবারিকে ধাওয়া করে বিজিবি সদস্যরা। এক পর্যায়ে চোরকারবারিরা বিজিবির আওতার বাইরে চলে যায়। এ সময় মিয়ানমারের সীমান্ত রক্ষি বাহিনী বিজিপির সদস্যরা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র টহল দলের ওপর গুলিবর্ষণ করলে বিজিবির সদস্য বিপ্লব কুমার গুলিবিদ্ধ হন।

এ ঘটনায় বিজিবির সদস্য নায়েক আবদুর রাজ্জাক নাফ নদীতে পড়ে গেলে মিয়ানমারের সীমান্ত রক্ষি বাহিনী (বিজিপি) তাকে অপহরণ করে নিয়ে যায়।

নায়েক আবদুর রাজ্জাককে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের তরফ থেকে বার বার উদ্যোগ নেয়া হলেও মিয়ানমারের তরফ থেকে আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে না।

আটক সীমান্তরক্ষীর সঙ্গে মিয়ানমারের কর্তৃপক্ষের আচরণে বাংলাদেশে ক্ষোভের সৃষ্টি হযয়েছে। সেখানকার গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, আবদুর রাজ্জাকের মুখে ক্ষতচিহ্ন এবং রক্তের দাগ রয়েছে।

মূলত বিজিপির মুখপত্র ‘দ্যা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার’ গত বৃহস্পতিবার হাতকড়া পরিহিত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আবদুর রাজ্জাকের একটি ছবি প্রকাশ করেছিল। সেখান থেকে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

%d bloggers like this: