বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:২১ অপরাহ্ন

বিশ্ব প্রবীণ দিবস আজ

বিশ্ব প্রবীণ দিবস আজ

বিশ্ব প্রবীণ দিবস আজ

আজ ১ অক্টোবর পালিত হচ্ছে ‘বিশ্ব প্রবীণ দিবস’। এবারের প্রবীণ দিবস পালিত হচ্ছে ‘নগর পরিবেশে প্রবীণদের অন্তর্ভূক্তি সুনিশ্চিত করুন’ এই স্লোগানে।
১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর ১ অক্টোবরে আন্তর্জাতিক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালন শুরু হয়।
প্রবীণ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর বাণীতে বলেছেন, আর্থসামাজিক অবস্থার কারণে অধিকাংশ প্রবীণ ব্যক্তি অবনতিশীল স্বাস্থ্য, আর্থিক দীনতা এবং সামাজিক নিরাপত্তাহীনতার মধ্যে বসবাস করছেন। তাই প্রবীণদের কল্যাণে সরকারের পাশাপাশি বেসরকারি এবং কল্যাণমূলক সংগঠনগুলোকেও সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে এগিয়ে আসতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবীণ দিবস উপলক্ষে দেওয়া তাঁর বাণীতে বলেছেন, ‘এবার প্রবীণ দিবসের প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরাও বলতে পারি, নগর পরিবেশে প্রবীণদের অন্তর্ভুক্তিসহ সব ক্ষেত্রে তাঁদের অধিকার সুনিশ্চিত করাই আমাদের প্রত্যয়।’
দিবসটি উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, জরাবিজ্ঞান প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে আজ সকাল ১১টায় ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৫’ উদযাপিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।
এছাড়া সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির, সমাজকল্যাণ সচিব তারিক-উল-ইসলাম এবং জাতীয় অধ্যাপক ও বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম. আর খান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
– প্রিয়ডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com