Home / প্রচ্ছদ / বিসিএস পরীক্ষায় ক্যালকুলেটরের অনুমতি

বিসিএস পরীক্ষায় ক্যালকুলেটরের অনুমতি

Calculatorপঁয়ত্রিশতম বিসিএসের কয়েকটি বিষয়ের লিখিত পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। সোমবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

গাণিতিক যুক্তি, গণিত, ফলিত গণিত, পদার্থবিদ্যা, ফলিত পদার্থবিদ্যা, পরিসংখ্যান, হিসাববিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স বিষয়ের লিখিত পরীক্ষায় প্রার্থীরা পরীক্ষার হলে ক্যালকুলেটর নিতে পারবেন।

এর বাইরে ইলেকট্রনিকস ও ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলোতে প্রার্থীদের ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হলেও অন্য সব বিষয়ে এর ব্যবহার নিষিদ্ধ থাকবে।

২৬ জুলাই ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করে পিএসসি জানিয়েছিল, প্রার্থীদের কাছে ক্যালকুলেটর বা কোনো ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেলে তার প্রার্থিতা বাতিল করা হবে।

ওই বিজ্ঞপ্তি সংশোধন করে কয়েকটি বিষয়ে ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি দিল কমিশন। বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায়ও ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ রয়েছে।

আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা হবে। এরপর ৯ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত পদসংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হবে।

১ হাজার ৮০৩টি পদে নিয়োগ দিতে গত বছর ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

এরপর চলতি বছর ৬ মার্চ বিসিএসের ইতিহাসে সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন। ওই পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার ৩৯১ জন প্রার্থীই এবার লিখিত পরীক্ষা দেবেন।

– নতুন বার্তা ডট কম,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: