Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বেড়ীবাঁধ না থাকায় ঈদগড়ে প্রায় ৫ হাজার পরিবার হুমকির মুখে

বেড়ীবাঁধ না থাকায় ঈদগড়ে প্রায় ৫ হাজার পরিবার হুমকির মুখে

Beribad - 11

হামিদুল হক; ঈদগড়:

কক্সবাজার জেলার ঈদগড় চরপাড়া বৌ ঘাট, বড়ইচর, বড়বিল, মোহাম্মদ শরিফ পাড়া, পূর্ব রাজঘাটা, হাসনা কাটা, ক্যাম্পের চর, রেনুর কুল, জালালের জুম, ঠুটার বিলসহ বিভিন্ন এলাকায় বেড়ীবাঁধ না থাকায় বর্ষাকালে প্রায় ৫ হাজার পরিবারকে চরম ঝুঁকিতে বসবাস করতে হচ্ছে। দুর্যোগকালীন সময়ে এবং বর্ষার প্রবল বৃষ্টির পানি বৃদ্ধি পেলে তলিয়ে যায় হাজার মানুষের এই বসতিস্থল এবং বসবাসের অযোগ্য হয়ে উঠে। ফলে তাদের আশ্রয় নিতে হয় খোলা আকাশের নিচে।

ঈদগড় বড়খাল এবং রেনুর ছড়া খালের তীরবর্তী গ্রামগুলোতে নেই কোন সাইক্লোন সেল্টার। ফলে এলাকাবাসীর ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পায়। উল্লেখিত এলাকাগুলি পরিদর্শনে গেলে এলাকাবাসী জানায়, প্রতিবছর বর্ষা মৌসুমে এলে গরু, ছাগল, হাঁস-মুরগী, ধান, চাউল সহ বিভিন্ন আসবাবপত্র পানিতে তলিয়ে যায় শুধু বেড়ীবাঁধের কারনে। এমনকি অনেক কাঁচা ঘরবাড়িও ভেঙ্গে যায়। ফলে প্রতিবছর লাখ লাখ টাকা লোকসান দিতে হয় এলাকাবাসীকে। অনেকে ঘরবাড়ি হারিয়ে পথের ভিখারী হয়েছেন।

প্রতিবছর এলাকাবাসীর লাখ লাখ টাকা লোকসান হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আদৌ কোন প্রয়োজনীয় ব্যবস্থার উদ্যোগ নিচ্ছে না। বেড়ীবাঁধ নির্মাণ না হওয়ায় বর্ষা মৌসুমকে সামনে রেখে নানা দুশ্চিন্তায় রয়েছে এলাকা গুলোর হাজার হাজার জনগণ। এলাকাবাসী উক্ত এলাকায় জরুরী ভিত্তিতে বেড়ীবাঁধ নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

%d bloggers like this: