শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৮:৪১ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

ভারতে রাজনৈতিক দল ১৯০০

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে বর্তমানে রাজনৈতিক দলের সংখ্যা ১ হাজার ৯০০টি। বিশ্বে আর কোনো দেশে এত বেশি রাজনৈতিক দল নেই।

এর মধ্যে ৪০০টি দল কখনো কোনো নির্বাচনে অংশগ্রহণ করেনি। নামসর্বস্ব এসব দল রাষ্ট্রের বিভিন্ন সুবিধা নিয়ে কোনোমতে টিকে আছে।

কালো রুপি সাদা করার মাধ্যম হিসেবে কাজ করে থাকতে পারে ভারতের নিষ্ক্রিয় এসব রাজনৈতিক দল। অভিযোগ ওঠার পর ভারতের প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাইদি দলগুলোর তালিকা তৈরি করে তা প্রকাশ করেছেন।

বড় কোনো কর্মসূচি না থাকলেও নিষ্ক্রিয় দলগুলোর ব্যাংক অ্যাকাউন্টে চাঁদা ও অনুদান হিসেবে বড় অঙ্কের অর্থ জমা পড়ে। ভারতে রাজনৈতিক দলগুলো করমুক্ত আর্থিক সুবিধা পায়। দলের ব্যাংক হিসাব রাজস্ব বিভাগে জমা থাকে। কালো রুপির মালিকরা জোগসাজশ করে এসব অ্যাকাউন্টের মাধ্যমে রুপি সাদা করে নেয়।

নির্বাচনে অংশ না নেওয়া ৪০০টি রাজনৈতিক দলের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার জাইদি। দলগুলোর নিবন্ধন কেন বাতিল করে দেওয়া হচ্ছে না, জানতে চাইলে জাইদি বলেন, তাদের ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন শনাক্ত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে নিবন্ধন বাতিল না করেও অবৈধ লেনদেন ঠেকানো সম্ভব।

প্রতিটি রাজ্যের প্রধান নির্বাচন কমিশনারকে রাজ্যভিত্তিক সব নিবন্ধিত রাজনৈতিক দলের তালিকা দিতে নির্দেশ দেন কেন্দ্রীয় প্রধান নির্বাচন কমিশনার জাইদি। নির্বাচনে অংশ না নিলেও এসব রাজনৈতিক দলের অ্যাকাউন্টে অনুদানের অর্থ জমা পড়ে। কোথা থেকে, কারা এ অর্থ দেয়, তা খতিয়ে দেখছে নির্বাচন কমিশন।

জাইদি আরো বলেন, এখন থেকে প্রতিবছর নিবন্ধিত সব রাজনৈতিক দলের ব্যাংক হিসাব যাচাই করে দেখা হবে।

ভারতে ১ হাজার ৯০০টি রাজনৈতিক দল থাকলেও হাতে গোনা কয়েকটি দল ছাড়া অধিকাংশের নাম অনেকে জানে না। কংগ্রেস, বিজেপি, সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া- এ দলগুলোর নাম শোনা যায়। এ ছাড়া রাজ্যভিত্তিক আরো ৪৮টি রাজনৈতিক দল আছে, যেগুলো বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন/risingbd.com

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com