Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জীবন, প্রকৃতি ও পরিবেশ / ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকের ফাঁটল : সেবাদানকারীরা আতঙ্কে

ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকের ফাঁটল : সেবাদানকারীরা আতঙ্কে

Earthquake - Rasel - Kutubdia 25-08-16  news 3pic f1 (2) Earthquake - Rasel - Kutubdia 25-08-16  news 3pic f1 (3)

এম রাসেল খাঁন জয়; কুতুবদিয়া:

২৪ আগস্ট (বুধবার) বিকাল ৪টা ৩৬ মিনিটে আঘাত আনা ভূমিকম্পে কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় কৈয়ারবিল ইউনিয়নে অবস্থিত উপজেলার চার চার বার শ্রেষ্ঠ নির্বাচিত নজর আলী মাতবর পাড়া কমিউনিটি ক্লিনিক ফেঁটে চৌচির হয়ে যায়। এতে সেবাদানকারী স্বাস্থ্যকর্মীরা চরম আতঙ্কে রয়েছে। ভূমিকম্পে আঘাত আনা নজর আলী মাতবর পাড়া কমিউনিটি ক্লিনিক ২৫ আগস্ট সকালে সরজমিনে পরির্দশনে গেলে কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন অংশে ফাঁটলের দৃশ্য চোখে পড়ে। ৬.৮ মাত্রার প্রবল ভূমিকম্পে ঝাঁকুনিতে নজর আলী মাতবর পাড়া কমিউনিটি ক্লিনিকের ছাঁদ, দেওয়া, পিলারের বিভিন্ন অংশে বড় ধরনের ফাঁটল ধরে এবং নিচের মেঝের ফ্লুর ধেবে যাওয়ার চিত্রও।

জানা যায়, ৩/৪ মাস পূর্বে আঘাত আনা ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকটি বিভিন্ন অংশে মৃদু ফাঁটল ধরলে তৎকালীন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মুহাম্মদ শাহাব উদ্দিন কমিউনিটি ক্লিনিকটি পরিদর্শনপূর্বক লিখিতভাবে উদ্ধর্তন কর্তৃপক্ষকে অবহিত করেন এবং কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগের মাসিক সভায় বিষয়টি উত্তলন পূর্বক রেজুলেশন পাশ করেন। কমিউনিটি ক্লিনিকটির সংস্কারে পাশকরা রেজুলেশন খাতা বন্দী থাকায় ২৪ আগস্ট প্রবল ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকটির ফাঁটলের আকার বড় হয়ে বর্তমানে ঝুঁকিপূর্ণ হয়ে গেছে কমিউনিটি ক্লিনিকটি। তাৎক্ষনিক যদি কমিউনিটি ক্লিনিকটি সংস্কার না হয় তাহলে যে কোন বড় ধরনের দুর্ঘটনার সম্ভবনা রয়েছে।

এ ব্যাপারে কমিউনিটি ক্লিনিকের সেবাদানকারী কমিউনিটি হেলথ্ কেয়ার প্রোভাইড়ার (সিএইচসিপি) মুহাম্মদ রাসেল জানায়, ২৪ আগস্ট বিকালে ৬.৮ মাত্রার ভূমিকম্পটির প্রবল ঝাঁকুনিতে কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন অংশে পূর্বের ছোট ফাঁটল বড় আকার ধারণ করেছে। কমিউনিটি ক্লিনিকটি সংস্কারের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। অন্যথায় কমিউনিটি ক্লিনিক থেকে সেবা নিতে আসা রোগীরা চরম ভোগান্তিতে পড়বে। বর্তমানে কমিউনিটি ক্লিনিকে ঢুকতে এবং বসে সেবা দিতে ভয় লাগে, কোন সময় উপরের ছাঁদ এবং দেওয়াল গায়ে পড়ে কে জানে এমন আক্ষেপও করেন এ সেবাদানকারী।

এ ব্যাপারে কমিউনিটি ক্লিনিকের কোষাধক্ষ্য ও উপজেলা আ’লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা আওরঙ্গজেব মাতবর জানায়, কমিউনিটি ক্লিনিকটির নির্মাণ প্রাক্কালে তৎকালিন নিয়োগ প্রাপ্ত ঠিকাদার কাজের গণগত মান অত্যান্ত নিম্নমানের করায় কমিউনিটি ক্লিনিকটির এমন দশা হয়েছে। কমিউনিটি ক্লিনিকটি বর্তমান সরকারের প্রাথমিক স্বাস্থ্য সেবার প্রাণকেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। নজর আলী মাতবর পাড়া কমিউনিটি ক্লিনিকটি উপজেলার চার চার বার শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে। গত ২৪ আগস্ট আঘাত আনা ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকটি বিভিন্ন অংশে ফাঁটল ধরেছে। সংশ্লিষ্ট দপ্তর যদি জরুরী ভিত্তিতে কমিউনিটি ক্লিনিকটি সংস্কার না করে তাহলে যে কোন মুহুর্তে কমিউনিটি ক্লিনিকে সেবাদানকারী স্বাস্থ্যকর্মী ও সেবা নিতে আসা রোগীরা মারাত্মক দুর্ঘটনার শিকার হবে। কমিউনিটি ক্লিনিকটির সেবার বিঘ্ন ঘটলে প্রধানমন্ত্রী ও জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন হবে না। এ ব্যাপারে কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব গোলাম রশীদ বাচ্ছু জানায়, নজর আলী মাতবর পাড়া কামউনিটি ক্লিনিকটি ইতোমধ্যে উপজেলা ছাড়িয়ে জেলায়ও সুনাম অর্জন করেছে। তীব্রতর ভূমিকম্পে কমিউনিটি ক্লিনিকটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। কমিউনিটি ক্লিনিকটি সংশ্লিষ্ট দপ্তর যদি সংকার না করে তাহলে তাহলে ক্লিনিকটির সেবাকার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়বে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ জায়নুল আবেদীন জানায়, প্রবল ভুমিকম্পে কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন অংশে ফাঁটলের খবর শুনে পরিদর্শন করেছি। আগামী ১ সেপ্টম্বর কক্সবাজার সিভিল সার্জন অফিসে মাসিক সমন্বয় মিটিং এ বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। এর আগেও এ কমিউনিটি ক্লিনিক ভূমিকম্পে আঘাত আনায় লিখিতভাবে অবহিত করা হয়েছিল। কমিউনিটি ক্লিনিকটি সংস্কারের জন্য আবারও লিখিত ভাবে অবহিত করা হবে।

%d bloggers like this: