রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:১৭ অপরাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন ঈদগাঁওয়ের সাংবাদিক সাগরের পিতা অসুস্থ : দোয়া কামনা  ঈদগাঁওতে দূর্গোৎসব উপলক্ষে ২৬টি মন্ডপে অনুদান ঈদগাঁও ঐক্য পরিবারের সভায় বিভিন্ন বিষয়ে উঠান বৈঠকের সিদ্ধান্ত ঈদগাঁওতে লোডশেডিংয়ের ত্রাহি অবস্থা তুমব্রু সীমান্তে চোরাই পথে আনা ২৭টি মহিষ জব্দ করেছে বিজিবি লামা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মশালা অনুষ্ঠিত আলীকদম প্রাণীসম্পদ বিভাগের মামলায় ইউনুচ মিয়ার জামিন, ইউএনও ও প্রাণীসম্পদ কর্মকর্তাকে আদালতে তলব ঈদগাঁওতে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক র্যালী ও আলোচনা সভা রামু বৌদ্ধ পল্লী ট্র্যাজেডির ১০ বছর আজ   লামায় বাঁশ ব্যবসায়ীকে নৃশংসভাবে খুন : আটক ২

মধ্যপ্রাচ্যের প্রথম ভূ-তাপীয় বিদ্যুত্ কেন্দ্র তৈরি করছে ইরান

Inanইরান মধ্যপ্রাচ্যের প্রথম ভূ-তাপীয় বিদ্যুত্ কেন্দ্র তৈরি করছে। এই ভূ-তাপীয় বিদ্যুত্ কেন্দ্র বা জিওথার্মাল পাওয়ার প্লান্ট আরদেবিল প্রদেশের মেসকিনশাহারের নির্মাণ করা হচ্ছে। কেন্দ্রটি একটি নিষ্ক্রিয় আগ্নেয়গিরির পাদদেশে নির্মিত হচ্ছে।

সাগরপৃষ্ঠ থেকে তিন হাজার মিটার উচ্চতায় সাবালান পর্বতমালায় এ স্থাপনা নির্মাণের কাজ চলছে। খনিজ পানি এবং উষ্ণ প্রস্রবণের  জন্য খ্যাতিমান এ অঞ্চলে প্রতিবছর হাজার হাজার পর্যটক যান।

আগামী দু’বছরের মধ্যে এই পরীক্ষামূলক কেন্দ্রটির নির্মাণ কাজ শেষ হবে। ভূ-তাপীয় শক্তির মাধ্যমে এ বিদ্যুত্ উত্পাদন হবে এবং এ কেন্দ্র থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদন করা যাবে। আর  এর মধ্য দিয়ে ভূ-গর্ভের তাপশক্তি ব্যবহার করে বিদ্যুত্ কেন্দ্র নির্মাণের সক্ষমতা অর্জন করবে ইরান। বিশ্বে বর্তমানে এ জাতীয় সক্ষমতা কেবল মাত্র ২৪টি দেশের আছে।

এ বিদ্যুত্ কেন্দ্র নির্মাণের জন্য মেসকিনশাহারের ১১টি কুপ খনন করেছে ইরান। ইরানের জ্বালানিমন্ত্রী হামিদ চিতচিয়ান জানিয়েছেন, ১১টির মধ্যে ৭টি ভূগর্ভস্থ উষ্ণ আধারে পৌঁছাতে পেরেছে। ভূ-গর্ভের উষ্ণ পানি কেবল বিদ্যুত্ উত্পাদনেই লাগানো হবে না বরং আঞ্চলিক ঘরবাড়ি গরমের সময় শীতল এবং শীতের সময় গরম রাখার কাছে এ শক্তি লাগানো হবে।

নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সবচেয়ে নির্ভরযোগ্য হিসেবে ভূ-তাপীয় শক্তিকে মনে করা হয়। ভূগর্ভের উষ্ণ পানির আধার ব্যবহার করে বিদ্যুত্ তৈরির এ পদ্ধতি পানিবিদ্যুত্ বা তাপীয় বিদ্যুত্ উত্পাদনের চেয়ে অধিকতর নির্ভরযোগ্য এবং পরিবেশ বান্ধব হিসেবে ধরা হয়। জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমানোর উদ্যোগের অংশ হিসেবে ইরান এ জাতীয় পরিবেশ বান্ধব প্রকল্প গ্রহণ করছে।
– শীর্ষ নিউজ,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com