মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৫ পূর্বাহ্ন

মহেশখালীতে দূষিত পানি পানে দুশতাধিক নারী ও শিশু অসুস্থ : মেডিকেল টিম গঠন

ফলোআপ মহেশখালীতে ডায়রিয়া : নলকুপের পাইপ লাইনে ছিদ্র : জমির বিষাক্ত পানি পান করায় ডায়রিয়া!

মহেশখালীতে দূষিত পানি পানে দুশতাধিক নারী ও শিশু অসুস্থ : মেডিকেল টিম গঠন

মহেশখালীতে দূষিত পানি পানে দুশতাধিক নারী ও শিশু অসুস্থ : মেডিকেল টিম গঠন

অজিত কুমার দাশ হিমু, কক্সভিউ:

কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজুম ইউনিয়নে নলকূপের দূষিত পানি পান করে দুইশতাধিক নারী ও শিশু ডায়রিয়াসহ পানিবাহিত রোগে অসুস্থ হয়ে পড়েছে। এলাকায় মেডিকেল টিমও গঠন করা হয়েছে। মঙ্গলবার রাতে এসব অসুস্থ রোগিদের মহেশখালী স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। তবে এদের অবস্থা আশংকাজনক নয় বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসকেরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, দ্বীপ উপজেলা মহেশখালীর কুতুবজুম ইউনিয়নে দীর্ঘদিন ধরে সুপেয় পানির অভাব রয়েছে। এক এলাকার একটি নলকুপ থেকে পাইপলাইন টেনে অন্য এলাকায় সরবরাহ দিনে লোকজন পানি পান করে আসছিল।

গত কয়েকদিন আগে একটি নলকুপের পাইপলাইন ফেটে নষ্ট হয়ে যায়। গত সোম ও মঙ্গলবার ওই এলাকার লোকজন ফেটে যাওয়া নলকূপের ময়লা পানি পান করে। মঙ্গলবার রাত থেকে তারা অসুস্থ হয়ে পড়ে ২ শতাধিক নারী ও শিশু। বিশেষ করে শিশুরা ডায়রিয়াসহ পানিবাহি রোগে ভোগেন।

মঙ্গলবার রাত থেকেই অসুস্থ এসব রোগীদেরকে মহেশখালী স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হাসপাতাল সহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়। তবে বুধবার পর্যন্ত ৩৯ জন নারী ও শিশু এখনো চিকিৎসাধীন আছে। অনেকে চিকিৎসা নিয়ে বাড়ী ফিরেছে।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহফুজুল হক জানান, স্থানীয় লোকজনকে নিরাপদে রাখতে ওই এলাকায় ৪ সদস্যের মেডিকেল টীম গঠন করা হয়েছে। মেডিকেল টিম এর সদস্যরা চিকিৎসা সেবার পাশাপাশি জণগণকে সচেতনও করে যাচ্ছেন।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com