Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জীব ও প্রকৃতি / মানুষের চেয়েও প্রখর স্মৃতি কাটলফিশের

মানুষের চেয়েও প্রখর স্মৃতি কাটলফিশের

http://coxview.com/wp-content/uploads/2021/08/Animal-Cuttlefish-1.jpg

মানুষের চেয়েও প্রখর স্মৃতি কাটলফিশের

কাটলফিশ এক ধরনের সামুদ্রিক প্রাণী। তবে বৈশিষ্ট্যের দিক দিয়ে অন্য সামুদ্রিক প্রাণীর চেয়ে কিছুটা ব্যতিক্রম। সুদর্শন কাটলফিশের কিছু বৈশিষ্ট্যের তুলনা করা হয় মানবদেহের সঙ্গেও। সম্প্রতি প্রাণীটির স্মৃতিশক্তি নিয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য রয়াল সোসাইটি বি সাময়িকীতে। এতে দেখা যায়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের চেয়ে কাটলফিশের স্মৃতিশক্তি বেশি অটুট থাকে। খবর প্রকাশ করেছে দ্য ইন্ডিপেন্ডেট।

http://coxview.com/wp-content/uploads/2021/08/Animal-Cuttlefish-2.jpg

কাটলফিশ

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় অংশ নেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, উডস হলের মেরিন বাইলোজিক্যাল ল্যাব, ম্যাসাচুসেটস ও কেইন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

সেখানে বলা হয়েছে, বয়স বাড়লেও কাটলফিশের স্মৃতিশক্তি অটুট আর তীক্ষ্ম থাকে, যা মানুষের বেলায় ব্যতিক্রম। জীবনের শেষ কয়েক দিন পর্যন্ত তাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার কথা মনে রাখতে পারে এই বৈচিত্র্যময় প্রাণীটি।

ধারণা করা হচ্ছে, এটি হয়তো প্রথমবারের মতো গবেষণায় ধরা পড়ল যে, প্রাণীটির বয়স বাড়লেও নির্দিষ্ট ঘটনার স্মৃতি ক্ষয় হয় না। গবেষণায় কাটলফিশের ২৪টি নমুনা নিয়ে পরীক্ষা করেন গবেষকরা।

কাটলফিশগুলোর একটি গ্রুপের বয়স ছিল ১০ থেকে ১২ মাস এবং আরেকটির ২২ থেকে ২৪ মাসের মধ্যে। যাদের সঙ্গে ৯০ বছর বয়সি মানুষের স্মৃতিশক্তি পরীক্ষার তুলনা করা হয়।

 

 

 

সূত্র: ittefaq.com.bd/vinnochokhe – ডেস্ক।

%d bloggers like this: