Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / রূপ লাবণ্য / সাজগোজ / মাস্কে মেকআপ লেগে নষ্ট হয়ে যাচ্ছে?

মাস্কে মেকআপ লেগে নষ্ট হয়ে যাচ্ছে?

বিগত কয়েক মাস ধরেই আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই এসেছে কিছু না কিছু পরিবর্তন। আর এর পেছনের কারণ হচ্ছে, বর্তমান করোনা পরিস্থিতি। আমাদের রেগুলার লাইফ স্টাইলে সোশাল ডিসট্যান্স, হাইজিন মেইন্টেন, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার সহ নিত্যদিনের সঙ্গী মাস্ক। আর এই সব মিলিয়েই আমাদের এখন নিউ নরমাল! শপিং মল, সিনেমা হল, বাসে-ট্রেনে কিংবা রাস্তায় বের হলেই মাস্ক আমাদের জন্য এখন বাধ্যতামূলক। অফিস কিংবা অন্যান্য প্রয়োজনে আমরা মাস্ক ছাড়া বাহিরে বের হওয়ার কথা ভাবতেই পারিনা। আর এই নিউ নরমাল লাইফে আমাদের মেয়েরা যে সমস্যাটির মুখোমুখি হচ্ছি, তা হলো- মাস্কে মেকআপ লেগে যাওয়া বা মাস্ক পরে মেকআপ নষ্ট হয়ে যাওয়ার!

অনুষ্ঠান কিংবা কোথাও যাওয়ার সময় আমরা মেয়েরা কিন্তু সেজেই বের হই। মাস্ক পরলেও ফাউন্ডেশন, লিপ্সটিক সব কিছুই আছে আগের মতো। কিন্তু পরবর্তীতে মাস্ক খুললেই দেখা যাচ্ছে, মাস্কে লিপস্টিক বা মেকআপ লেগে আছে! অথবা মাস্ক পরাতে মুখে মাস্ক দিয়ে ঢাকা অংশে মেকআপের জন্য একটি দাগ বসে যায়। আবার মাস্ক ছাড়া অংশের সাথে মাস্ক দিয়ে ঢাকা অংশের মেকআপের মিল থাকছে না, যা খুবই বিব্রতকর। কী করা যায় তাহলে? মেকআপ করা বাদ দিয়ে দিব? না। চলুন আজকে জেনে নেই, এই সমস্যা থেকে পরিত্রাণের কার্যকরী কিছু টিপস।

মাস্ক পরে মেকআপ সেট রাখার সহজ কিছু টিপস

বেইজ মেকআপ টিপস

করোনা পরিস্থিতিতে নিজেদের সুরক্ষিত থাকার জন্য মাস্ক আবশ্যক। কিন্তু মাস্কের জন্য মেকআপ করা থেকে তো বিরত থাকা যাবে না। এক্ষেত্রে বেসিক মেকআপ বা ম্যাট লুক হতে পারে এর সমাধান।

মেকআপ করার সময় ঠিকমত ফেইসটাকে প্রিপেয়ার করে নিতে হবে। ভালো ময়েশ্চারাইজার এক্ষত্রে অনেক বড় ভূমিকা রাখে। ফেইস ময়েশ্চারাইজড থাকলে ফাউন্ডেশন এবং কন্সিলার সুন্দর করে ফেইসে বসে যায়।

মেকআপের আগে ফেইস প্রিপেয়ার করার জন্য প্রাইমার অ্যাপ্লাই করা খুব জরুরী। প্রাইমার ত্বকে পোরস ছোট করে, অয়েল কন্ট্রোল করে এবং ফাউন্ডেশন ম্যাটিফাইং করতে সাহায্য করে। এতে মাস্ক পরলেও মেকআপ নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকে।

যাদের ত্বক মাস্ক পরলে ঘামে, তারা মেকআপের আগে কিছুক্ষণ বরফ ঘষে নিতে পারেন। এতে করে ফেইস ঘামবে না এবং মেকআপও সুন্দর ভাবে বসবে। আর মাস্ক পরেও মেকআপ নষ্ট হবে না।

অনেকেই আমরা মাস্ক পরে ফুল কাভারেজ মেকআপ পছন্দ না, তারা ফাউন্ডেশনের পরিবর্তনে বিবি ক্রিম বা সিসি ক্রিম ব্যবহার করতে পারেন। বিবি ক্রিম ড্রাই স্কিনকে ময়েশ্চারাইজড করে এবং একই সাথে মেকআপ লুকও দেয়। আর সিসি ক্রিম অয়েলি স্কিনের জন্য। সিসি ক্রিম অয়েল কন্ট্রোল করে সুন্দর মেকআপ লুক দেয়। সুতরাং ফাউন্ডেশনের পরিবর্তে আপনি বিবি ক্রিম কিংবা সিসি ক্রিম ব্যবহার করতে পারেন, এবং মাস্ক পরেও মেকআপ লুক পেতে পারেন।

সেটিং স্প্রে এর ব্যবহার

ভারী মেকআপ বা বেসিক মেকআপ যাই করুন না কেন, সেটিং স্প্রে অবশ্যই ব্যবহার করুন। মেকআপ সেট করার ক্ষেত্রে সেটিং স্প্রে এর জুড়ি নেই। যাদের অয়েলি স্কিন তাদের জন্য তো সেটিং স্প্রে ব্যবহার করতেই হবে। সেটিং স্প্রে ত্বকে অয়েল কনট্রোল করে এবং মেকআপকে ম্যাট ফিনিশিং দিয়ে থাকে। আর মাস্কে মেকআপ লেগে যাওয়া এড়াতে সেটিং স্প্রে সবচেয়ে জরুরী।

 

আই-মেকআপ টিপস

মাস্ক পরলে ফেইসের মধ্যে সবচেয়ে দৃশ্যমান হলো- চোখ। আপনি যদি মেকআপ করতে না চান, তাহলে চোখকে সুন্দর করে সাজিয়ে নিজেকে ফুটিয়ে তুলতে পারেন। কাজল, আইলাইনার এবং মাসকারা দিয়ে সিম্পল ভাবে সাজাতে পারেন চোখ দুটিকে। কিংবা কোন বিশেষ অনুষ্ঠানে যেতে হলে গর্জিয়াস আই মেকআপ করতে পারেন। যেহেতু মাস্ক দিয়ে আমাদের পুরো ফেইসটাই ঢাকা থাকে, সেহেতু নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে চোখের ওপর বিশেষ নজর তো দেয়া লাগবেই।

 

লিপস্টিক মাস্কে লেগে যাওয়া এড়াতে

আমাদের অনেকের কাছেই মেকআপ মানেই লিপস্টিকের ব্যবহার। লিপস্টিক ছাড়া যেন আমাদের সাজ পূর্ণ হয় না। তাই না? কিন্তু বর্তমানে একটি সমস্যা হচ্ছে, মাস্কে লিপস্টিক লেগে থাকা। এ সমস্যা এড়াতে মাস্ক পরার সময় বেছে নিতে হবে হালকা বা ন্যুড কালারের লিপস্টিক। ক্রিম বেইজড লিপস্টিক এক্ষেত্রে ব্যবহার না করাই ভালো। ক্রিম বেইজড লিপস্টিক ব্যবহারে মাস্কে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। আর যদি ক্রিম বেইজড লিপস্টিক ব্যবহার করতেই হয়, তবে লিপস্টিক অ্যাপ্লাই করার পর হালকা করে ওপর দিয়ে পাউডার দিয়ে সেট করে নিন। এতে মাস্কে লিপস্টিক লেগে যাওয়ার সম্ভাবনা কম থাকবে। মাস্ক ব্যবহারের ক্ষেত্রে লিকুইড ম্যাট লিপস্টিক অ্যাপ্লাই করায় ভালো। এতে করে লিপস্টিক ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকেনা।

মাস্ক পরে লিপস্টিকের পরিবর্তে টিন্টেড লিপস্টিক বা চ্যাপস্টিক ব্যবহার করতে পারেন। এতে করে ঠোঁট থাকবে ময়েশ্চারাইজড এবং একই সাথে লিপস্টিকেরও কাজ করবে।

এই তো জেনে নিলেন মাস্ক পরেও কীভাবে মেকআপ সেট রাখা যায়। আশা করছি, আর্টিকেলটি আপনাদের জন্য হেল্পফুল ছিল। সবাই সুস্থ থাকুন এবং স্বাস্থ্যবিধি মেনে ভালো থাকুন।

অথেনটিক মেকআপ প্রোডাক্টস কিনতে আপনারা চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ ভিজিট করতে পারেন, যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত স্কয়ারে অবস্থিত। আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন।

 

 

সূত্র: shajgoj.com – ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: