শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:১৫ অপরাহ্ন

মিয়ানমার রোহিঙ্গাদের উপর চলছে বর্বরোচিত তান্ডব

ফাইল ফটো

ফাইল ফটো

ফাইল ফটো

 

হুমায়ুন কবির জুশান, উখিয়া :

স্মরণকালের বর্বরোচিত তান্ডব চলছে মিয়ানমার রোহিঙ্গা মুসলমানদের উপর। সীমান্তে অতেন্দ্র প্রহরী বিজিবি ও বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক রোহিঙ্গাদের বিজিবি’র মাধ্যমে মিয়ানামারে ফেরত পাঠানো হলেও ওইসব রোহিঙ্গারা ভিন্ন পথে ফের ফিরে আসছে। এসব নির্যাতিন রোহিঙ্গারা কুতুপালং বস্তি অথবা ছড়িয়ে ছিটিয়ে অবস্থানরত তাদের স্বজনদের কাছে আশ্রয় নিতে সক্ষম হচ্ছে। সম্প্রতি কুতুপালং বস্তিতে আশ্রয় নেওয়া এমন কয়েকটি রোহিঙ্গা পরিবারের সাথে কথা বলে এসব তথ্য জানা যায়।

সূত্র মতে, উখিয়া ও নাইক্ষ্যংছড়ি সীমান্তের তুমব্রু, ঘুমধুম, জামবনিয়া, বালুখালি, রেজু আমতলী, ফারির বিল, নলবনিয়া, ধামনখালী, রহমতের বিলসহ প্রায় ১২টি পয়েন্ট দিয়ে রোহিঙ্গারা ফিরে আসছে। উভয় সীমান্তে বসবাসরত কিছু লোকজনের সহায়তায় এসব রোহিঙ্গারা চলে আসছে এপারে।

কুতুপালং বস্তিতে আশ্রয় নেয়া মিয়ানমারের মংডু খেয়ারী প্রাং গ্রামের আব্দুল হামিদ (২৬) জানান, তারা ৭ সদস্যের একটি পরিবারকে বালুখালী বিজিবি সীমান্তের ঢেকিবনিয়া পয়েন্ট দিয়ে মিয়ানমারে পুশব্যাক করে। ৩ দিন তারা স্থানীয় এক বাড়ীতে আশ্রয় নিয়ে পরের দিন মিয়ানমারের লম্বাবিল হয়ে হোয়াইক্যং সিকদার পাড়া দিয়ে কুতুপালং বস্তিতে আশ্রয় নেন। এভাবে আরো কয়েকটি পরিবার ফের ফিরে আসার কথা স্বীকার করে বলেন, তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর কারণে হাত খরচের জন্য যে টাকা পয়সা ছিল তা শেষ হয়ে গেছে। এখন তারা উদ্ভাস্তু হিসাবে কুতুপালং রোহিঙ্গা বস্তিতে এক কাপড়ে তীব্র শীতে রাত দিন কাটাচ্ছে।

তুমব্রু বিজিবি সুবেদার কালামের নিকট জানতে চাওয়া হলে মিয়ানমারে ফেরত পাঠানো রোহিঙ্গারা ফের ফিরে আসছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা সীমান্তের নোম্যান্স ল্যান্ড পর্যন্ত রোহিঙ্গাদের পৌঁছে দেন এবং বাংলাদেশ সীমান্ত অতিক্রম করা পর্যন্ত তাদের পর্যবেক্ষণ করা হয়। তবে এসব রোহিঙ্গারা অন্য পথ দিয়ে পুনরায় ফিরে আসলে তা আমাদের জানার কথা নয়।

কক্সবাজার ৩৪ বিজিবি’র অধিনায়ক লে.কর্ণেল ইমরান উল্লাহ সরকার সাংবাদিকদের জানান, ১ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত কোন রোহিঙ্গা আটক হয়নি। তবে ১ নভেম্বর থেকে এ পর্যন্ত ৪৮২ জন রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com