Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আন্তর্জাতিক / ‘মুসলমান বিচারক পক্ষপাতমূলক আচরণ করতে পারেন’

‘মুসলমান বিচারক পক্ষপাতমূলক আচরণ করতে পারেন’

Trump

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, মুসলমান বিচারকরাও তার প্রতি পক্ষপাতমূলক আচরণ করতে পারেন।

রোববার সিবিএস চ্যানেল আয়োজিত ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ অভিযোগ করেন।

অনুষ্ঠানে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে তিনি যে নিষেধাজ্ঞার প্রস্তাব করেছিলেন, এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আদালতে কর্মরত কোনো মুসলমান বিচারক তার প্রতি পক্ষপাতমূলক আচরণ করতে পারেন কি না।

জবাবে ট্রাম্প বলেন, হ্যাঁ, এটা সম্ভব। এটা পুরোপুরি সম্ভব।

মার্কিন বিচারব্যবস্থার অন্যতম একটি ঐতিহ্য হচ্ছে, বিচারপ্রার্থী কিংবা তার বাবা-মা কোথা থেকে এসেছে, তার ভিত্তিতে বিচার করা যাবে না। একজন মুসলমান বিচারকের পক্ষে এই ঐতিহ্য ভাঙা সম্ভব কি না জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘আমি ঐতিহ্যের কথা বলছি না। আামি সাধারণ জ্ঞানের কথা বলছি। সে এমন ব্যক্তি যে তার নিজস্ব সংস্কৃতি নিয়ে গর্ববোধ করে।’

সম্প্রতি অভিযোগ উঠেছে, নিজের নামে করা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে রিয়েল এস্টেটে বিনিয়োগ কৌশল শেখানোর সেমিনারের কথা বলে কয়েক হাজার শিক্ষার্থীর কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন ট্রাম্প। এ ঘটনায় মামলাও দায়ের করা হয়েছে। মামলার রায়ে ইউএস ডিস্ট্রিক্ট জজ গঞ্জালো কুরিয়েল শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ নেওয়া সংক্রান্ত গোপন নথি প্রকাশের নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় ক্ষুব্ধ ট্রাম্প কুরিয়েলকে মেক্সিকান উল্লেখ করে দাবি করেন, এই বিচারক তার প্রতি সঠিক আচরণ করছেন না।

প্রসঙ্গত, এর আগে ট্রাম্প মেক্সিকোর অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে দুই দেশের সীমান্তে দেয়াল তোলার পরামর্শ দিয়েছিলেন। ট্রাম্পের দাবি, এই কারণে ওই বিচারক তার সঙ্গে প্রতিশোধমূলক আচরণ করছেন।

সূত্র:risingbd.com

%d bloggers like this: