সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৪২ অপরাহ্ন

যেসব অভ্যাস ছাড়ার সময় হয়েছে

bad-habits

হতাশ জীবনকে আরো হতাশ করে তোলে পারিপার্শ্বিক উপদেশ-অনুপদেশ। এ বলে এই কর তো ও বলে ওই কর, সে বলে এটা একবার চেষ্টা করে দেখতে পারতে। সুজনদের কথা শুনতে শুনতেই দিন কেটে যায়। কিন্তু, আসলে যে কী করণীয় তা আর বুঝে ওঠার উপায় থাকে না।

আপনার এই সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে আপনার অভ্যাসের মধ্যে। ভালো অভ্যাস আপনাকে নিয়ে যাবে সঠিক পথে, আর বদ-অভ্যাস সবসময় চালনা করবে বিপথে। ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে জেনে নিন, এমনই কিছু অভ্যাস যা আজই ত্যাগ করা দরকার।

* দেরি করে ঘুম থেকে ওঠার অভ্যাসটা আজই ছাড়ুন। যত দেরি করে উঠবেন তত সব কাজে আপনার দেরি হবে। সকালে উঠলে দেখবেন অনেকটা সময় হাতে রয়েছে।

* বাঙালির এই অভ্যাসটা ছাড়া একটু কষ্টকর। আর তা হচ্ছে, যখন যা খুশি খেয়ে ফেলার অভ্যাস। এই অভ্যাস আজই ছাড়ুন। বাইরের খাবার, অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার শরীরের ক্ষতি যেমন করে, তেমনই আপনার জীবনযাত্রার মানও কমিয়ে দেয়।

* কঠিন তবে না করার মতো নয়। এমন অনেক ক্ষেত্রে প্রতিবারই প্রতিজ্ঞা করেছেন এবং প্রতিবারই ভেঙেছেন। কিন্তু এই বদ অভ্যাস সবথেকে বেশি ক্ষতি করে স্বাস্থ্যের।

* নিজের প্রয়োজনীয় জিনিস যদি গুছিয়ে রাখেন, তাহলে সময়মতো সেটা পেতে আপনারই সুবিধা হবে। তাই অগোছালো ভাবটা এবারে ছাড়ুন।

* কম খরচের পরিকল্পনা অনেকই হয়। কিন্তু হয়ে আর ওঠে কই? অপ্রয়োজনীয় জিনিসের পেছনে যখন তখন খরচ করে ফেললে প্রয়োজনে অনেক সময়ই হাতে টান পড়ে। তাই অতিরিক্ত খরচের অভ্যাস ছাড়ুন।

সূত্র:risingbd.com,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com