Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জীবন, প্রকৃতি ও পরিবেশ / রাজশাহীতে রেকর্ড ভাঙা তাপমাত্রা

রাজশাহীতে রেকর্ড ভাঙা তাপমাত্রা

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/04/Hit..jpg?resize=620%2C258

রাজশাহীতে রেকর্ড ভাঙা তাপমাত্রা

অনলাইন ডেস্ক :
বৃষ্টির জন্য চারিদিকে হাহাকার পড়েছে। টানা দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অসহনীয় রোদ আর গরমে স্থবিরতা নেমে এসেছে কর্মজীবনেও। বাসা, অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠান সবখানেই যেন গরম আর গরম।

চৈত্র পেরিয়ে বৈশাখের তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহীবাসী। শুক্রবার (১৫ এপ্রিল) দুপুরে সেখানে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন সকাল পেরিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তাপের প্রখরতা বাড়তে থাকে। সকাল থেকেই রাজশাহীর জনজীবনের স্বস্তি কেড়ে নেয় ভ্যাপসা গরম। দুপুর আড়াইটার দিকে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা ৮ বছরে সর্বোচ্চ। দীর্ঘদিন বৃষ্টিপাত না থাকায় এমন তাপদাহে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, দুপুর আড়াইটার দিকে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটাই এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও জানান, গত ৪ এপ্রিল মাত্র শূন্য দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এছাড়া আর বৃষ্টিপাত নেই। এ কারণেই উত্তপ্ত হয়ে উঠেছে প্রকৃতি।

এদিকে তীব্র তাপদাহের কারণে মানুষ ঘরের বাইরে বের হতে পারছে না। বাতাসেও যেন আগুনের ছটা ছড়িয়ে পড়েছে। রোদে পুড়ছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। মানুষসহ পশু-পাখিরাও হাঁসফাঁস করছে গরমে। ঘরে-বাইরে কোথাও যেন স্বস্তি নেই।

আবহাওয়া অফিস জানিয়েছে, সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ হলে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ থেকে ৪২ হলে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়।

২০১৪ সালের চৈত্রে রাজশাহীতে আজকের চেয়ে বেশি ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

%d bloggers like this: