শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৯:১৯ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

রেজুখালের ভাঙ্গন রোধে পাউবো’র ৬ কোটি টাকার প্রকল্প

Bhangon- Jushan Pic 17.11.2016

হুমায়ুন কবির জুশান; উখিয়া :
কক্সবাজার জেলার উখিয়া উপজেলার খরস্রোতা রেজুখালের প্রচন্ড ভাঙ্গন রোধ কল্পে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড প্রায় ৬ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। ইতিপূর্বে স্থানীয় ক্ষতিগ্রস্থ গ্রামবাসীর আবেদনের প্রেক্ষিতে গত অক্টোবর মাসের শেষ দিকে সংসদ সদস্য আব্দুর রহমান বদি, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি ও উখিয়া উপজেলা প্রশাসন ভাঙ্গন কবলিত এলাকা রেজুখালের বড়ুয়া পাড়ার একাংশ পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পাউবো সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২০১২ সালে রেজুব্রীজ সংলগ্ন হলদিয়াপালং ইউনিয়ন ও জালিয়াপালং ইউনিয়নের উভয় অংশের রেজু ব্রীজের এপার ওপার ভাঙ্গন কবলিত এলাকায় ৫ কোটি টাকা ব্যয় বরাদ্দে সিসি ব্লক স্থাপন সম্পন্ন করেন। খালের পাড়ে বসবাসরত শামশুল আলম সওদাগর ও নজির আহমদ সহ বেশ কয়েকজন গ্রামবাসী জানান, সিসি ব্লক স্থাপনের ফলে প্রায় ৫০টি পরিবার খালের ভাঙ্গন থেকে রক্ষা পেয়েছে। তবে রেজুখালে পশ্চিম রত্না বড়ুয়া পাড়া অংশে প্রচন্ড ভাঙ্গন দেখা দেওয়া খালের পাড়ে বসবাসরত পরিবারগুলো আতংকে দিন কাটাচ্ছে।

বড়ুয়াপাড়া গ্রামের কৃষকলীগ নেতা বাবু দিনেশ বড়ুয়া জানান, রেজুখালের গতিপথ পরিবর্তন হওয়ার কারণে বড়ুয়াপাড়া অংশে ভেঙ্গে বিপরীত দিকে চর জেগে উঠছে। এমতাবস্থা অব্যাহত থাকলে শতাধিক পরিবার নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। তিনি দাবী করেন, বড়ুয়াপাড়া ফুটব্রীজ ও গ্রাম রক্ষার্থে তিনটি স্পার্ক নির্মাণ করে দেওয়ার জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে গ্রামবাসী আবেদন করলেও কোন কাজ হয়নি।

চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা জিয়াউল হক সুমন জানান, রেজুখালের ভাঙ্গন প্রতিরোধ সর্ম্পকিত জাতীয় দৈনিক পত্রিকায় ছবিসহ প্রতিবেদন প্রকাশের জের ধরে জরুরী ভিত্তিতে উক্ত ভাঙ্গন প্রতিরোধে প্রায় ৬ কোটি টাকা বরাদ্দ দেওয়ার সুপারিশ করা হয়েছে। কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শবিবুর রহমান জানান, রেজুখালের বড়ুয়াপাড়া অংশে প্রায় ৫শ’ মিটার দীর্ঘ সিসি ব্লক স্থাপন সহ রেজুখালের ফুটব্রীজ সংযোগ সড়ক নির্মাণের একটি প্রকল্প গৃহিত হয়েছে।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com