Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

লামায় উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

Rafiq Lama 15-8-16 news 4pic f1 (2) Rafiq Lama 15-8-16 news 4pic f1

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :
বান্দরবানের লামায় উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে নানান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। নতুন প্রজন্মের কাছে জাতির জনকের পরিচিতি ও বাংলাদেশের স্বাধীনতার পিছনে তার অবদানের বিষয় সমূহ তুলে ধরতে পৃথক পৃথক কর্মসূচী বাস্তবায়ন করে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, তথ্য অফিস লামা, ইসলামিক ফাউন্ডেশন লামা ও কলেজ ছাত্রলীগ।
উপজেলা প্রশাসনের আয়োজনের মধ্য ছিল শিশুদের চিত্রাংকন, বঙ্গবন্ধুর জীবনীর উপর রচনা প্রতিযোগিতা, কালো বেইচ ধারন, র‌্যালী, মসজিদে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ আগস্টের গুরুত্ব নিয়ে আলোচনা এবং এতিমখানা ও হাসপাতালে উন্নত খাবার পরিবেশন। সকল আয়োজনে সভাপতিত্ব করেন লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ফাতেমা পারুল, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম সহ প্রমূখ।

অপরদিকে লামা উপজেলা ও পৌর আওয়ামীলীগ সহ সহযোগি সংগঠনের উদ্যোগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের মাগফেরাত কামনা করে কোরআন খতম, আলোচনা সভা, দোয়া ও মিলাদ এবং কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। বিশাল কাঙ্গালী ভোজে প্রায় ৯ হাজার মানুষকে আপ্যায়ন করা হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা, পৌর ও সহযোগি সংগঠনের সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া পরিচালনা করেন লামা কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা আজিজুর রহমান।

এসময় সকলের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল বলেন, আজ ১৫ই আগস্ট। জাতীর জন্য এক কলঙ্কময় দিন। জাতীয় শোক দিবস। ৪১ বছর আগে ১৯৭৫ সালের এই দিনে একদল বিপদগামী পাক হায়েনাদের প্রেতাত্মা তথা সেনাবাহিনীর একটি চক্রান্তকারী চক্র স্বপরিবারে হত্যা করে বাঙালী জাতীর জনক, হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, বাঙালী জাতীর অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু ৪৭, ৫২, ৬৯, ৭০ সহ বিভিন্ন সময়ে মৃত্যুর দ্বার হতে বার বার ফিরে এসেছিলেন। ৭১-এ পাকিস্তানী হায়েনারা যা করতে পারে নাই, সেই কাজটিই অত্যন্ত ঠান্ডা মাথায় ও পূর্বপরিকল্পিতভাবে সম্পাদন করে পাপিষ্ঠ ঘাতকরা। ওরা মানুষ নামের হায়েনার দল, ওরা শয়তানের প্রেতাত্মা। ওরা জঘন্য। তিনি বিদেশে থাকা বাকী খুনিদের দেশে ফিরিয়ে এনে অবিলম্বে তাদের মৃত্যু কার্যকর করার অনুরোধ করেন।

উল্লেখ্য, দিবসটি নানান কার্যক্রমের সাথে পালন করেছে তথ্য অফিস লামা। এছাড়া তথ্য অফিস কর্তৃক বিশেষ চলচিত্র প্রদর্শন করা হয়েছে। তাছাড়া বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে ৩ শতাধিক ছাত্র-ছাত্রী নিয়ে ভিন্ন একটি র‌্যালী আয়োজন লামা কলেজ ছাত্রলীগ এর নেতা কর্মীরা।

%d bloggers like this: