শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:১০ অপরাহ্ন

লামায় জেএসসি/জেডিসি পরীক্ষায় ৩ গুণ ফি আদায়ে অভিযোগ

Aniyom

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

আগামী মঙ্গলবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবছর বান্দরবানের লামা উপজেলায় ৫টি জেএসসি’র কেন্দ্র এবং ৩টি জেডিসি’র কেন্দ্রে ২১টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে।

মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনা মতে প্রতিটি শিক্ষার্থী থেকে কেন্দ্র ফি বাবদ ১৫০ টাকা দেয়ার কথা থাকলেও স্কুল গুলোতে ৩৮০ থেকে ৪৫০ টাকা নেয়া হচ্ছে। অপরদিকে মাদ্রাসা গুলোতে কেন্দ্র ফি ৪৫০ থেকে ৫০০ টাকা আদায় করা হয়েছে। পরীক্ষার ফি ১০০ টাকা নেয়ার কথা থাকলেও নেয়া হয়েছে ৩গুণ। অতিরিক্ত পরীক্ষার ফি ও কেন্দ্র ফি আদায়ের কারণে পাহাড়ের দরিদ্র উপজাতি ও অউপজাতি ছাত্র-ছাত্রীদের আর্থিক কষ্ট হচ্ছে বলে জানায় অভিভাবকরা।

লামা উপজেলা পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি ও লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু জানান, মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক ও মাদ্রাসার অধ্যক্ষরা পরীক্ষার ব্যয় উল্লেখ করে ফি আদায়ের বাজেট আমাকে দিয়েছে। এখনও বাজেট পাশ করা হয়নি। বোর্ডের নির্ধারিত ফি এর দিকে লক্ষ্য রেখে কেন্দ্র ফি নির্ধারন করা হবে।

প্রসঙ্গত, লামা উপজেলা পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি ও লামা উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক বাজেট অনুমোদন না হতেই প্রায় সকল মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ইতিমধ্যে তাদের প্রস্তাবিত ফি শিক্ষার্থীদের থেকে আদায় করা হয়েছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com