শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৩৯ অপরাহ্ন

লামায় বিজিবি ক্যাম্প প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিলের দাবীতে গণ-মানববন্ধন

rafiq-lama-30-11-16-news-1pic-f1-2

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

লামায় বিজিবি’র ত্রিশডেবা বিওপি ক্যাম্প প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেছে স্থানীয় জন-সাধারণ। ৩০ নভেম্বর বুধবার বেলা ১২টায় উপজেলা পরিষদের সামনে সড়কে ফাঁসিয়াখালী ইউনিয়নের সহস্রাধিক জন-সাধারণ উক্ত কর্মসূচী পালন করে।

বেলা সাড়ে ১১টার দিকে ফাঁসিয়াখালী ত্রিশডেবা বিওপি ক্যাম্পের আশপাশ থেকে ৮/১০টি জীপ গাড়িতে করে সহস্রাধিক উপজাতি-বাঙ্গালী নারী-পুরুষ লামা বাজারে একত্রিত হয়। লামা বাসস্টেশন থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদর্ক্ষিণ শেষে উপজেলা পরিষদের সামনে দীর্ঘ মানববন্ধনে মিলিত হয়। ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে একটি প্রতিনিধি টিম লামা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যম দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধন কর্মসূচীতে স্থানীয় অধিবাসী মনির আহমদ, লুৎফুর রহমান, রিংকু বাবু ধর, মুজিবুর হক বুলু ও সিরাজুল ইসলাম বক্তব্যে সরকারের নিকট ত্রিশডেবা বিজিবি বিওপি ক্যাম্প প্রত্যাহার না করার জন্য দাবী জানিয়েছেন। তারা বলেন, ক্যাম্প প্রত্যাহার করা হলে ফাঁসিয়াখালী ৬টি ওয়ার্ড ও পার্শ্ববর্তী বাইশাড়ী ইউনিয়ন সন্ত্রাসীদের অভয়ারন্যে পরিনত হবে। জন নিরাপত্তা চরম ভাবে হুমকীর সম্মুখিন হবে মর্মে প্রদত্ত স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

rafiq-lama-30-11-16-news-1pic-f1

নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল আনোয়ারুল আজিম জানান, উর্ধতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত ক্রমে ত্রিশডেবা বিজিবি ক্যাম্প প্রত্যাহারের কার্যক্রম চলছে। এ ব্যাপারে ২৯ নভেম্বর মঙ্গলবার ত্রিশডেবা বনফুর এলাকায় স্থানীদের উপস্থিতিতে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, ১৯৮৩ সালে ত্রিশডেবা বিওপি বিজিবি ক্যাম্পটি স্থাপিত হয়। এই ক্যাম্পটির আশপাশে ৪১টি বাঙ্গালী পাড়া ও ২৫টি উপজাতি পাড়া রয়েছে। ক্যাম্পটি প্রত্যাহার করা হলে বনপুর এলাকার প্রায় ১৬ হাজার বাঙ্গালী ও ৭ হাজার উপজাতি জনগণকে অনিশ্চয়তার মধ্যে জীবন যাপন করতে হবে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com