Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় মৌচাক কো-অপারেটিভ এর বার্ষিক সভা অনুষ্ঠিত

লামায় মৌচাক কো-অপারেটিভ এর বার্ষিক সভা অনুষ্ঠিত

Rafiq -Lama  25.03.16 news 1pic f1

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

বান্দরবানের লামায় দক্ষিণ চট্টগ্রামের সর্ব-বৃহৎ সমবায় সমিতি মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ২১তম বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ মার্চ শুক্রবার দিনব্যাপী লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে উক্ত বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহৎ এই প্রতিষ্ঠান মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ১৯৯২ সালের ১লা জুলাই প্রতিষ্ঠিত হয়। বর্তমানে উক্ত প্রতিষ্ঠানের সাধারণ সদস্য সংখ্যা ৩ হাজার ৪২১জন ও শিশু সদস্য ২ হাজার ৭৭জন। সমবায় সমিতি’র উজ্জ্বল আরেক দৃষ্টান্ত এই প্রতিষ্ঠানের বর্তমান মূলধন ৭ কোটি ৪৪ লক্ষ ৬৯ হাজার ১২৯ টাকা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা এম. জয়নাল আবেদীন জানান, ১৩ জন সদস্য নিয়ে ১৯৯২ সালে সমিতি প্রতিষ্ঠিত হয়। “টেকসই ক্রেডিট ইউনিয়ন” এই স্বপ্ন নিয়ে ‘সদস্যদের জীবনমান উন্নয়নের জন্য গুনগত সেবা নিশ্চিত করন’ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করে উক্ত সংগঠনটি। মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর আজকের এই সফলতার অংশীদার সংস্থাটির সকল সাধারণ সদস্য, পরিচালনা কমিটি ও কর্মকর্তা কর্মচারীদের।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম. তমিজ উদ্দিন বলেন, লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ বর্তমানে লামা উপজেলার পাশাপাশি সমগ্র বান্দরবান পার্বত্য জেলায় কাজ করে। এছাড়া পার্শ্ববর্তী চকরিয়া উপজেলায় আমাদের কার্যক্রম চলমান রয়েছে। লাভজনক এই প্রতিষ্ঠানটি প্রতি বছর সাধারণ সদস্যদের মাঝে তাদের লভ্যাংশ বন্টন করে দেয়। আমাদের চলমান সেবা সমূহ শেয়ার ও মূলধন সংগ্রহ, সাধারণ সঞ্চয়, শিশু সঞ্চয়, ডিপিএস, লাখপতি সঞ্চয়, বাধ্যতামূলক সঞ্চয়, উৎসব সঞ্চয়, প্রতিষ্ঠানিক সঞ্চয়, এফডি, মাসিক মূনাফা সঞ্চয় আমানত, পেনশন সঞ্চয় স্কীম, দৈনিক সঞ্চয়, ঝুঁকি মোকাবেলা সঞ্চয়, স্বপ্ননীড় সঞ্চয়, লাইভ সার্বিস বেনিফিট, বীমা সুবিধা, চিকিৎসা সহায়তা, বৃত্তি ও প্রশিক্ষণ।

সংস্থাটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা এম. জয়নাল আবেদীন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এম. তমিজ উদ্দিন চেয়ারম্যান লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান।

এছাড়া আরো উপস্থিত ছিলেন কাল্ব এর প্রাক্তন ডিরেক্টর নূর মোহাম্মদ, শফিউল আলম, কক্সবাজার ক্লাষ্টার এর চেয়ারম্যান আকতার হোসেন, কাল্ব এর বান্দরবান জেলা ব্যবস্থাপক ছাজেন অং ও মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সেক্রেটারী মোঃ হাবিবুর রহমান সহ প্রমূখ।

%d bloggers like this: