Home / প্রচ্ছদ / লামায় ‘সুষম সার ব্যবস্থাপনা’ বিষয়ে অটো ক্রপ কেয়ারের কর্মশালা

লামায় ‘সুষম সার ব্যবস্থাপনা’ বিষয়ে অটো ক্রপ কেয়ারের কর্মশালা

Rafiq - Lama  21.01.16 news 1picমোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

বান্দরবানের লামায় “সুষম সার ব্যবস্থাপনা” বিষয়ে কীটনাশক বিক্রেতাদের সচেতন করতে ২১ জানুয়ারী বৃহস্পতিবার লামা প্রেস ক্লাব মিলনায়তনে এক কর্মশালা আয়োজন করে অটো ক্রপ কেয়ার লিঃ। অটো ক্রপ কেয়ার লিঃ এর চট্টগ্রাম বিভাগীয় এরিয়া সেল্স ম্যানাজার ফারুক হোসেন মূল প্রবন্ধ নিয়ে আলোচনা করেন এবং সারের ব্যবহার বিধির উপর কীটনাশক বিক্রেতাদের অবহিত করেন।

সচেতন কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, চকরিয়া উপজেলা বিশিষ্ট কীটনাশক ব্যবসায়ী ও কোম্পানীর অন্যতম পণ্য পরিবেশক মোঃ ওসমান। কর্মশালা সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, চকরিয়া সেল্স প্রমোশন অফিসার মোঃ ইকবারুল রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা বাজারের কীটনাশক ব্যবসায়ী মোঃ নাছির উদ্দিন, মোঃ জাকারিয়া, জয়নাল আবেদীন, মোঃ সুলতান মাহমুদ, মোঃ মিজানুর রহমান, মোঃ ওসমান সহ প্রমূখ।

অটো ক্রপ কেয়ার লিঃ এর চট্টগ্রাম বিভাগীয় এরিয়া সেল্স ম্যানাজার ফারুক হোসেন বলেন, আমাদের দেশে নিষিদ্ধ ও ক্ষতিকর কীটনাশকের ব্যবহার এখনও অব্যাহত আছে। বিশেষত শাক-সবজি ও ফলমূল উৎপাদনে অনেক ক্ষেত্রে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করা হয়। ইহাতে জনস্বাস্থ্য চরম হুমকির মুখে পড়ে ।

খাবারের সাথে সে বিষ মিশে যাওয়ার কারণে পাকস্থলিতে এবং তা থেকে ক্যান্সার, জন্মগত ত্রুটি, স্নায়ুতন্ত্রের ক্ষতি, প্রজনন ক্ষমতা হ্রাসসহ নানা জটিল রোগের কারণ হয়ে দাঁড়ায়। সরকার গত কয়েক বৎসরে ১৯৫ প্রকারের কীটনাশক বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে। কিন্তু অনেক কোম্পানী বাজারে তা এখনও বিক্রয় করছে। বুঝে বা না বুঝে মাঠে কৃষকরা তাহা ব্যবহার করছে।

জনসংখ্যা বৃদ্ধির কারণে আমাদের অধিক কৃষি উৎপাদনের কোনো বিকল্প নাই। জাতীয় ও তৃণমূল পর্যায়ে এ ব্যাপারে সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক। একই সঙ্গে ইহার বিকল্প কৃষি ব্যবস্থার প্রতিও আমাদের সমান গুরুত্ব দেয়া উচিত। যেমন- অর্গানিক পদ্ধতিতে পরিবেশবান্ধব জৈব কৃষি প্রযুক্তির সম্প্রসারণ অত্যাবশ্যক। তার মাধ্যমে গ্রিন ভেজিটেবল উৎপাদন সম্ভব। এ ধরনের নিরাপদ খাদ্যের উৎপাদন ও বাজারজাত উভয়কে উৎসাহিত করতে হবে। সর্বোপরি সঠিকভাবে সার ব্যবস্থাপনা এসকল সমস্যার সমাধান করবে। এক্ষেত্রে তিনি সার বিক্রেতাদের আন্তরিক সহায়তা কামনা করেন।

%d bloggers like this: