Home / প্রচ্ছদ / লামায় হাতি মারার ঘটনা ধামাচাপা দিতে ব্যর্থ সানমার কর্তৃপক্ষ

লামায় হাতি মারার ঘটনা ধামাচাপা দিতে ব্যর্থ সানমার কর্তৃপক্ষ

লামায় হাতি মারার ঘটনা ধামাচাপা দিতে ব্যর্থ সানমার কর্তৃপক্ষ

লামায় হাতি মারার ঘটনা ধামাচাপা দিতে ব্যর্থ সানমার কর্তৃপক্ষ

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা:

পার্বত্য জেলা বান্দরবানের লামার ফাঁসিয়াখালী ইউনিয়নের সানমারের বাগানে অবশেষে গলাকাটা হাতির গলিত লাশের সন্ধান পেলেন স্থানীয়রা। বন বিভাগ ও পুলিশকে উৎকোচ দিয়ে গুলি করে হাতি মারার ঘটনা ধামাচাপা দিতে ব্যর্থ হন সানমার রাবার প্লানটেশনের কর্তৃপক্ষ। বুধবার লামা ফাঁসিয়াখালীর হারগাজা এলাকায় সানমার নামের একটি রাবার বাগানে মাটি চাপা দেয়া মস্তক বিহীন গলিত হাতির লাশের হদিস পান গ্রামবাসিরা।

সরেজমিনে গিয়ে জানা যায়, প্রায় ১০ দিন আগে সানমার রাবার বাগানের সুপারভাইজার একটি হাতিকে গুলি করে হত্যার পর মাথা কেটে দাঁত পাচার করেছেন বলে জানান স্থানীয়রা। সংবাদকর্মীদের থেকে খবর পেয়ে ২৫ আগষ্ট মঙ্গলবার লামা বন বিভাগ ও কুমারী পুলিশ ফাঁড়ি সদস্যরা ঘটনাস্থলে গিয়ে নাটকীয়তার আশ্রয় নিয়ে বিষয়টি গুজব বলে চালিয়ে দেয়ার চেষ্টা করে।

এদিকে স্থানীয়রা মৃত হাতির দেহটির সন্ধান পেতে সন্দেহ প্রবন এলাকা অনুসন্ধান চালিয়ে ঘটনার ৮দিন পর ১ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেলে হাতির গলিত লাশ উদ্ধার করেন। মৃত হাতির লাশ চিহ্নিত করে হত্যাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য তৎপর হন।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন এলাকাবাসি জানান, সানমার রাবার বাগান মালিকপক্ষ বন বিভাগ ও পুলিশকে ৪ লাখ টাকা উৎকোচ দিয়ে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা চালায়।

বিষয়টি নিয়ে সানমার রাবার প্লানটেশনের জেনারেল ম্যানাজার শফিক উদ্দিন মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, আমি চট্টগ্রাম অফিসে বসে কাজ করি। অনেক বড় বাগান হওয়ায় সম্পূর্ণ বাগান নজরদারিতে রাখা সম্ভব হয়না। হাতি মারার ঘটনাটি আমি বুধবার জানতে পারি। কে বা কারা হাতিটি মেরেছে তার সম্পর্কে আমি অবগত নই।

এ ব্যাপারে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী মোবাইল ফোনে জানান, হাতির গলিত লাশ উদ্ধার করা হয়েছে। এ ঘটনার তদন্ত সাপেক্ষে হাতির হত্যাকারীদের আইনী আওতায় আনা হবে।

উল্লেখ্য, লামা বন বিভাগের সূত্র মতে গত তিন বছরে লামা উপজেলায় ৯টি বন্য হাতি মারা হয় এবং হাতি অপমৃত্যুর বিষয়ে লামা বন বিভাগ শুধুমাত্র সাধারণ ডায়েরী করে দায়িত্ব শেষ করেছে বলে জানা যায়।

Leave a Reply

%d bloggers like this: