বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:২৯ অপরাহ্ন

লামা পৌরসভার উন্নয়ন ঠেকাতে নীলনক্সা

Rafiq - Lama - 29-8-2015 (news & pic) pourashova
মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :
পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার ধারাবাহিক উন্নয়ন ও ব্যাপক অর্জনে ইর্ষিত হয়ে নির্দিষ্ট একটি মহল আসন্ন পৌরসভা নির্বাচনে ফলাফল নিজেদের দখলে নিতে পৌরসভার বিরুদ্ধে অপপ্রচার সহ নীলনক্সা করে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।
বর্তমান পৌর পরিষদ কর্তৃক অধিক উন্নয়নের কারণে আগামী নির্বাচনে জনমত না পাওয়ার ভয়ে একটি মহল এই ভুয়া অভিযোগ ও ভুল তথ্য প্রচার করে উন্নয়ন কাজে বাধা সহ আগামীতে সম্ভাব্য ৩০ কোটি টাকার প্রকল্পে স্থগিত করতে চক্রান্ত চালিয়ে যাচ্ছে বলে জানান পৌর কর্তৃপক্ষ।
জেলার প্রশাসকের নিকট করা অভিযোগ ও বিভিন্ন পত্রিকায় প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, পৌর কর্র্তৃপক্ষ ২০১৪-১৫ আর্থিক সালে এডিপি’র (বিশেষ) অর্থায়নে উন্নয়ন সহায়তা তহবিল এর ৪টি প্যাকেজের ১৫টি কাজের মধ্যে ৭টি প্রকল্পের ৫০ লাখ টাকা আত্মসাৎ করেছে।
সরেজমিনে জানা যায়, অভিযোগ উত্থাপিত ৭টি প্রকল্পে ৮০-১০০ শতাংশ কাজ সম্পাদিত হলেও পৌরসভা কর্তৃপক্ষ ২০-৮০ শতাংশ বিল পরিশোধ করেছে। যেখানে প্রকল্পের সম্পূর্ণ কাজ হওয়ার পরেও বিল পূর্ণ বিল দেয়া হয়নি সেখানে অর্থ আত্মসাতের বিষয়টি অমূলক বলে জানায় ৪টি প্যাকেজের ঠিকাদাররা।
ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ এর প্রোপাইটর বদরুল আলম চৌধুরী এ প্রতিবেদকে জানান, আমরা কাজের ওয়ার্ক ওয়াডার পাওয়ার পর থেকে গত দু’মাস যাবৎ লাগাতার বৃষ্টি, পাহাড়ি ঢল, পাহাড় ধস ও ৫বারের বন্যার কারণে কাজ করার কোন পরিবেশ ছিলনা। বৃষ্টির মধ্যে এইচবিবি ও সিসি দ্বারা রাস্তা উন্নয়ন, রাস্তা সংস্কার, ড্রেন কালভার্ট এর কাজ করলে তার গুণগত মান ও স্থায়ীত্ব নিয়ে প্রশ্ন থাকতে পারে বলে আমরা অতিরিক্ত সময় পেতে যথাযত পৌর কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেছি।
অভিযোগে উল্লেখিত প্রকল্প সমূহের স্থান সরেজমিনে ঘুরে ও প্রকল্পের সুবিধাভোগীদের কথা বলে জানা যায়, যে ৭টি প্রকল্পের কাজ না করে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে তার মধ্যে চস্পাতলী আঃ চালামের বাড়ী হতে গণির বাড়ি পর্যন্ত রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন, পশ্চিম কলিঙ্গাবিলে ব্রিক ড্রেন সহ ড্রেন কালভার্ট নির্মাণ, রাজবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে মাতামুহুরী নদী অভিমূখি রাস্তা সিসি দ্বারা উন্নয়ন, ছাগলখাইয়া লামা-আলীকদম সড়ক থেকে মাতামুহুরী নদী পর্যন্ত ব্রিক ড্রেইন নির্মাণ, নয়া পাড়া আদর্শ সরকারি প্রাধমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তা সিসি দ্বারা উন্নয়ন প্রকল্পের কোন টাকা পৌরসভা তহবিল থেকে এখনো ছাড় দেয়া হয়নি এবং বৃষ্টির কারণে কাজ শুরু সম্ভব হয়নি। ৫ বারের বন্যায় ও অতিবৃষ্টির জন্য কাজ শুরু করতে পারেনি বলে জানায় সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান।
যেখানে বৈরি আবহাওয়ার কারণে প্রকল্পের কাজ শুরু করা যায়নি এবং এ ৫টি প্রকল্পে কোন বিল ছাড় দেয়া হয়নি সেখানে অর্থ আত্মসাৎ বিষয়ে অভিযোগ ও প্রচার মাধ্যমে লেখা-লিখি নির্দিষ্ট একটি মহলকে খুশি করার জন্য এবং পৌরসভা সম্মান ক্ষুন্ন করার নীলনক্সা ছাড়া কিছুই নয়।
এছাড়া লামা সিনেমা হল হতে মঞ্জুর বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার কাজে ২০ শতাংশ কাজ হলেও কোন বিল দেয়া হয়নি। পূর্ব চেয়ারম্যান পাড়া মসজিদের কলাম, গ্রেড বীম ও ছাদ নির্মাণ প্রকল্পে ৪০ শতাংশ কাজ হলেও ২০ শতাংশ বিল দেয়া হয়েছে।
অপরদিকে, কাদামাটি পরিস্কারের প্রায় ৬লক্ষ টাকা পৌর মেয়র আত্মসাৎ বিষয়ে লামা বাজারের ব্যবসায়ীদের সাথে আলাপকালে জানা যায়, পর পর ৫ বারের বন্যায় পৌরসভার প্রত্যেকটি ওয়ার্ড ও লামা বাজারের সব কয়টি গলি রাস্তা ৫ দফায় পরিষ্কার করতে হযেছে।
পৌরসভা থেকে প্রাপ্ত তথ্য মতে ৩ লক্ষ ৩০ হাজার টাকা খরচ দেখানো হয়েছে। রোলার মেরামত ও নতুন ব্যাটারী ক্রয় বাবদ ৪৭ হাজার টাকা এবং ১৪শত ভিএ আইপিএস ক্রয় বাবদ ৪২ হাজার টাকা পৌর হিসেবে খরচ দেখানো হলেও অভিযোগ ও নিউজে সত্য গোপন করে ৩ লক্ষ টাকা দেখানো, কাকে খুশি করার জন্য তা জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।
লামা পৌরসভা মেয়র আমির হোসেন জানান, এডিপি’র প্রকল্পের টাকা আত্মসাতের বিষয়ে অভিযোগ ও কিছু পত্রিকায় প্রকাশিত সংবাদ সত্য নয়। আসন্ন পৌরসভা নির্বাচনকে ঘিরে জনমত পরিবর্তনের পায়তারা করছে করছে একটি মহল। বিগত দিনে একই মহল লামা পৌরসভার বিরুদ্ধে শতাধিক অভিযোগ দিয়েছে সরকারী বিভিন্ন অধিদপ্তরে। দুদক সহ অনেক প্রতিষ্ঠান তদন্ত করে অভিযোগের সত্যতা পায়নি। লামা পৌরসভা ২০১৫-১৬ অর্ধ বছরে সাড়ে ৯ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। এই বাজেট বাস্তবায়িত করতে না দেয়াই এই মহলটির উদ্দেশ্য।
এডিবি’র যাবতীয় কাজ সরকারী নীতিমালা অনুসরণ করে সম্পাদন করা হয়েছে। গত ২মাসে ৫বারের বন্যায় কাজ করার সুযোগ না থাকায় ঠিকাদারদের লিখিত আবেদনের প্রেক্ষিতে অতিরিক্ত সময় দেয়া হয়েছে মাত্র। নির্দিষ্ট সময়ে কাজ সম্পন্ন করা হবে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com