Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জীবন, প্রকৃতি ও পরিবেশ / শহরের চাউল বাজার সড়কে ময়লার ডাষ্টবিন

শহরের চাউল বাজার সড়কে ময়লার ডাষ্টবিন

Deshbidesh news 3pic (3)

শহীদুল্লাহ কায়সার; কক্সভিউ :

ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে দিনের বেলায় জ্বলছে আগরবাতি। আর সাধারণ মানুষ হয় নাকে রুমাল চেপে চলছেন। না হয় হাত দিয়ে নাক বন্ধ করে হাঁটছেন। শহরের বার্মিজ স্কুল সড়ক সংলগ্ন চাউল বাজার সড়কের চিত্র এটি। পৌরসভার ড্রেন পরিষ্কারের নামে গড়ে তোলা ময়লার ভাগাড়ের কারণে এই অবস্থার সৃষ্টি। গত তিন দিন ধরে এই অবস্থা।

কক্সবাজার পৌরসভার উদাসীনতার কারণেই এই অবস্থা আরো খারাপ হচ্ছে। এ নিয়ে কয়েকদিন ধরে স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের মাঝে বিরাজ করছে চরম ক্ষোভ। তাঁরা বলছেন, পৌর কর্তৃপক্ষের উচিৎ রাতের বেলায় ড্রেন পরিষ্কার করা। আর ভোরের সূর্য উঠার আগেই উত্তোলিত ময়লা যথাস্থানে সরিয়ে ফেলা। কিন্তু এখানে করা হচ্ছে ঠিক তার উল্টো। চাউল বাজার সড়কে গিয়ে দেখা গেছে, সড়ক সংলগ্ন বিশাল একটি ড্রেন পরিষ্কার করা হচ্ছে। আসন্ন বর্ষা মৌসুমে পানি চলাচল স্বাভাবিক রাখতেই ড্রেনটি পরিস্কার করা হচ্ছে। কক্সবাজার পৌরসভার অর্থে পরিষ্কার করা হচ্ছে ড্রেনটি। এই কাজ আরো কয়েকদিন চলবে বলে জানালেন স্থানীয় এক ব্যবসায়ী। ময়লা পরিষ্কার স্থানীয় মানুষের জন্য আশীর্বাদ হওয়ার কথা থাকলেও এলাকাটিতে হয়েছে ঠিক তার উল্টো। শ্রমিকরা ড্রেনের ময়লা আবর্জনা ফেলছে সড়কের উপর। দিনের বেলায় ময়লা তুলেই সড়কটিকে পরিণত করা হচ্ছে ময়লার ভাগাড়ে।

এতে স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। ময়লার দুর্গন্ধে বাতাস ভারী হওয়ায় বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে থাকতে পারছেন না তাঁরা। পাশাপাশি রাস্তায় ময়লা পানির উপর দিয়ে হাঁটতে হচ্ছে তাঁদের। অদূরে ভারপ্রাপ্ত মেয়র আর স্থানীয় পৌর কাউন্সিলর বাসস্থান। কিন্তু তাঁরাও নিচ্ছেন না কার্যকরী কোন পদক্ষেপ। ফলে ময়লাজনিত সমস্যায় স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা তাঁদের উপর প্রচণ্ড ক্ষিপ্ত।

Deshbidesh news 3pic (2)

এলাকাটিতে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনাকারী আইডিয়াস কম্পিউটার্স’র মালিক ও স্থানীয় বাসিন্দা সাচিং রাখাইন জানান, পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা বার বার ঘুরে গেলেও ড্রেনের ময়লা সরাচ্ছে না। এই অবস্থায় আমাদের পক্ষে ঘরে থাকা ও ব্যবসা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে।

%d bloggers like this: