মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৮ পূর্বাহ্ন

শহিদদের স্মরণে এক মিনিট অন্ধকারে দেশ

http://coxview.com/wp-content/uploads/2022/03/Night.jpg শহিদদের স্মরণে এক মিনিট অন্ধকারে দেশ

http://coxview.com/wp-content/uploads/2022/03/Night.jpg


শহিদদের স্মরণে এক মিনিট অন্ধকারে দেশ

অনলাইন ডেস্ক :
গণহত্যা দিবসে (২৫ মার্চ) কালরাত স্মরণ করে এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক-আউট) থাকে পুরো দেশে। আজ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশ অন্ধকারে ডুবে যায়। তবে জরুরি স্থাপনা কালরাত ‘ব্ল্যাক আউট’কর্মসূচীর বাইরে ছিল।

শহীদ স্মরণে পাঁচ বছর ধরে এই আয়োজন করে আসছে বাংলাদেশ। এই সময়টায় সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় কোনও আলোকসজ্জা করা যাবে না বলে আগেই জানিয়ে রেখেছিল সরকার। তবে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা কেপিআই এবং জরুরি স্থাপনাগুলো ব্ল্যাকআউটের আওতামুক্ত রাখা হয়।

১৯৭১ সালের এই দিনে রাতের আঁধারে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। অপারেশন সার্চলাইট নামে তারা মেতে ওঠে ইতিহাসের নৃশংসতম গণহত্যায়। জাতির জীবনে আসা এই ‘ভয়াল কালরাত’-এ ঘুমন্ত বাঙালিকে নির্বিচারে হত্যা করে পাকিস্তানি সেনারা।

৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রাম আর ৩০ লাখ শহীদের সুমহান আত্মত্যাগের বিনিময়ে ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় আসে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম নতুন রাষ্ট্র বাংলাদেশের।

জাতীয় সংসদে ২০১৭ সালের ১১ মার্চ এদিন অর্থাৎ ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। তখন থেকে দিনটি জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com