মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৩ পূর্বাহ্ন

শিল্পকলায় ‘রাজার নতুন জামা’

শিল্পকলায় ‘রাজার নতুন জামা’

শিল্পকলায় ‘রাজার নতুন জামা’

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে আবারও মঞ্চায়িত হতে যাচ্ছে গৌড়নাট নাট্যদলের প্রথম প্রযোজনা ‘রাজার নতুন জামা’ নাটক। সোমবার সন্ধ্যা ৭টার সময় নাটকটির তৃতীয় মঞ্চায়ন করবে দলটি।

বিদেশি নাট্যকার হ্যান্স ক্রিশ্চিয়ান এন্ডারসনের এই নাটকটি বাংলাদেশের প্রেক্ষাপটে সহজ-সাবলীল ভাবানুবাদ করেছেন সমসাময়িক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান পুরোধা কবি আসাদ চৌধুরী। নির্দেশনায় রয়েছেন তরুণ নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মেহেদী ইসলাম সুমন।

নাটকের কাহিনীতে দেখা যাবে, রাজ্যের রাজার প্রিয় বস্তু নতুন পোশাক। রাজ্য গোল্লায় যাক। কিন্তু নিত্য নতুন পোশাক তার চাই। রাজার এই অতি বিলাসিতার কাজে সহায়তা করেন কিছু চাপাবাজ মন্ত্রী ও রাজপরিষদবর্গ। মহারাজ যাতে জনসেবার কথা ভুলেও চিন্তা না করেন; কেবল নিজস্বার্থ আর রাজদরবারে নিয়োজিত ব্যক্তিবর্গের কল্যাণের কথাই ভাবেন সে ব্যাপারে বুদ্ধির পুরোটাই খরচ করেন এরা। হাস্য-রসাত্মক উপাদানের মাধ্যমে সমাজ তথা রাষ্ট্রে মুখোশের অন্তরালে লুকিয়ে থাকা রাঘববোয়াল আর তেলবাজ ব্যক্তিবর্গের প্রকৃত চরিত্র তুলে ধরার প্রয়াশ এই নাটক।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- রেজাউল করিম সবুজ, মেহেদী ইসলাম সুমন, মারুফা লতা, আহাদুর রহমান শুভ, নাবিলা রিদি, তৌফিক মাহমুদ, কামরুন্নাহার শান্তা, আবদুল্লাহ আল মাহমুদ, ফাতেমা অন্তি, রফিকুল ইসলাম, তাসু, আবু সায়েম, তারেকুল ইসলাম, তানজিলা পপি, নাজমুল, ঈশিতা, রাজিব, জাকারিয়া প্রমুখ।

– প্রিয়ডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com