শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:১৭ অপরাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কক্সবাজার সৈকতে নিখোঁজ পর্যটকের মরদেহ উদ্ধার  বিশ্বের সবচেয়ে পাতলা ভাঁজযোগ্য ফোন দেখাল শাওমি

স্বামী প্রেসিডেন্ট, স্ত্রী ভাইস প্রেসিডেন্ট!

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ওর্তেগা ও তার স্ত্রী মুরিলো

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ওর্তেগা ও তার স্ত্রী মুরিলো

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ওর্তেগা ও তার স্ত্রী মুরিলো

চতুর্থ মেয়াদে নিকারাগুয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ড্যানিয়েল ওর্তেগা।

তবে এবার চমক হয়ে সরকারের আসছেন তার স্ত্রী রোসারিও মুরিলো।

প্রেসিডেন্ট নির্বাচনে রোববার ভোট গ্রহণ হয়। ৬৬ শতাংশ গণনাকৃত ভোটের হিসাবে প্রায় ৭৩ শতাংশ ভোট পেয়েছেন ওর্তেগা। এ চিত্র ‘ভূমিধস’ জয়ের ইঙ্গিত।

সিএনএন অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

নিকারাগুয়ার রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, দীর্ঘদিন ধরে ছায়া প্রেসিডেন্ট বা সহযোগী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মুরিলো। এবার তিনি নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন। ভোটের রায় অনুযায়ী, তার ওপর দেশের জনগণ সন্তুষ্ট।

আগস্ট মাসে স্বামী-স্ত্রী নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেন। সে সময় ওর্তেগা বলেন, এতদিন যাদের রানিংমেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদে বেছে নিয়েছেন, তার মধ্যে তার স্ত্রী মুরিলোই উত্তম।

বারবার নির্বাচনে জিতলেও ওর্তেগা ও তার স্ত্রীর বিরুদ্ধে পরিবারিক শাসন কায়েমের অভিযোগ রয়েছে। তা ছাড়া ক্ষমতার অপব্যবহারের অভিযোগ অনেক পুরোনো।

নিকারাগুয়ার সংবিধানে ক্ষমতাসীন প্রেসিডেন্টের আত্মীয়-স্বজন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারবেন না বলে উল্লেখ থাকলেও দেশটির সুপ্রিম কোর্ট বলেছেন, ওর্তেগা ও মুরিলোর জন্য তা বাধার কারণ হতে পারে না।

সূত্র:risingbd.com,ডেস্ক।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com