Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি / হাঁটার শক্তি থেকেই মোবাইলফোনে চার্জ

হাঁটার শক্তি থেকেই মোবাইলফোনে চার্জ

Shows

স্মার্ট মোবাইলফোন ব্যবহারকারীরা বিভিন্ন সময় চার্জ নিয়ে পড়েন বিভিন্ন বিড়ম্বনায়। চার্জ দিতে যেমন দেরি হয় তেমনি বেশি চার্জ হয়ে গেলে ব্যাটারিও আবার নষ্ট হয়ে যায়।

মোবাইলফোনে দ্রুত চার্জ হওয়া ও ব্যাটারি যাতে নষ্ট না হয় এই সব সমস্যা সমাধানের জন্য ভিন্ন পথ বের করতে ব্যস্ত প্রযুক্তিবিদরা। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার অনলাইনের একটি প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের উইসনসিন মেডিসিন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা এমন একটি প্রযু্ক্তি তৈরি করার চেষ্টা করছেন, যার মাধ্যমে হেঁটে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে।

ঐ বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক টম ক্রুপেকিন ও বিজ্ঞানী জে অ্যাশলে টেইলর বলেন, ‘মানুষের হাঁটার ফলে সৃষ্ট গতিশক্তি থেকে মোবাইল ফোনে চার্জ দেওয়া সম্ভব। পায়ের জুতার সঙ্গে যন্ত্র স্থাপন করে হাঁটার মাধ্যমে উত্পন্ন শক্তি জমিয়ে রেখে তা পরে ব্যবহার করার যাবে’।

তিনি আরও বলেন, ‘মানুষের হাঁটার মাধ্যমে প্রচুর শক্তি উত্পন্ন হয়, যেটি শুধু তাপ উত্পাদনের মাধ্যমে অপচয় হয়ে যায়। হাঁটার মাধ্যমে মোট ২০ ওয়াট পর্যন্ত শক্তি উত্পন্ন করা ব্যাপার নয়। হাঁটার মাধ্যমে যে শক্তি উত্পন্ন হবে, তার মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ কিংবা ফ্ল্যাশলাইটের মতো বিভিন্ন শক্তিশালী মোবাইল ডিভাইসে চার্জ দেওয়া যাবে। সাধারণত একটি স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হতে দুই ওয়াটেরও কম বিদ্যুতের প্রয়োজন হয়।

সূত্র:প্রতিক্ষণডটকম,ডেস্ক।

Leave a Reply