শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন

হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

Shekh Hasina-

পানি সম্মেলনে যোগ দিতে হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডারের আমন্ত্রণে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে গেলেন তিনি।

রোববার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। স্থানীয় সময় দুপুরে বুদাপেস্ট পৌঁছানোর কথা রয়েছে তার।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং একটি বাণিজ্য প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

সোমবার সকালে পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পানি ও পয়ঃনিষ্কাশনসংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে করণীয় নির্ধারণ এবং প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি পর্যবেক্ষণই হলো বুদাপেস্ট সম্মেলনের মূল লক্ষ্য।

এ ছাড়া হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে চারটি সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, পানিসম্পদ ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে সহযোগিতার প্রসার এই সফরের অন্যতম লক্ষ্য।

সফরের তৃতীয় দিন মঙ্গলবার সকালে হাঙ্গেরির শহীদদের স্মৃতির প্রতি হিরোজ স্কয়ারে শ্রদ্ধা নিবেদন করবেন শেখ হাসিনা।

সফর শেষে প্রধানমন্ত্রী বুধবার সকালে দেশের উদ্দেশে বুদাপেস্ট ত্যাগ করবেন এবং বেলা সাড়ে ১১টায় ঢাকা পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

তথ্যসূত্র: বাসস/risingbd.com,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com