বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:৪৬ অপরাহ্ন

হারবাং-এ হিযবুত তাওহীদ কর্মী আটক

হারবাং-এ হিযবুত তাওহীদ কর্মী আটক

হারবাং-এ হিযবুত তাওহীদ কর্মী আটক

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া:

নেদারল্যান্ডের নাগরিক ও ইন্টারন্যাশনাল হিউমেনিটোরিয়াল হেলো (আইএইচএইচ) এর দায়িত্বশীল কর্মকর্তা মোহাম্মদ ইমরানসহ বেশ ক’জন ব্যক্তি চকরিয়ার জামায়াত নেতা ও হারবাং ইউপি চেয়ারম্যান জহির উদ্দিন বাবরের বাগান বাড়িতে গোপন বৈঠক করেছে বলে অভিযোগ উঠেছে। খবর পেয়ে পুলিশ অভিযান চালালে দ্রুত পালিয়ে যায় বিদেশী নাগরিক ইমরান।

অপরদিকে জঙ্গি সংগঠন হিসেবে প্রচারিত ‘হিযবুত তাওহীদ’ এর মোহাম্মদ ফিরোজ নামক এক কর্মীকে ‘দৈনিক বজ্রশক্তি’ পত্রিকা বিতরণকালে আটক করেছে পুলিশ।

বিভিন্ন সূত্র জানায়, ২৬ সেপ্টেম্বর দুপুরে হারবাং ইউপি চেয়ারম্যান ও জামায়াত নেতা জহির উদ্দিন আহমদ বাবরের হারবাংস্থ বাগান বাড়িতে নিজেসহ একটি গোপন বৈঠক করেন। এই বৈঠকে নেদারল্যান্ডের নাগরিক (দু’ভাষী) মোঃ ইয়াছিন (৪০), নেদারল্যান্ডের একটি সংস্থার কর্মকর্তা মোহাম্মদ ইমরান, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের শামছুল আলমের ছেলে মোহাম্মদ আবচার (২৫), উত্তর হারবাং পূর্ব বৃন্দাবনখিল এতিমখানার প্রতিষ্ঠাতা মোহাম্মদ আইয়ুবসহ আরো কয়েকজন ব্যক্তি উপস্থিত ছিলেন। তাদের বৈঠকে কি আলোচনা বা পরিকল্পনা নেয়া হয়েছে তা জানা যায়নি। তবে পরামর্শ বৈঠক শেষে স্থানীয় দরিদ্র নারী-পুরুষদের মাঝে কোরবানির মাংস বিতরণ করছিলেন। খবর পেয়ে পুলিশ ছুটে যায়। সংবাদ পাওয়া মাত্রই নেদারল্যান্ডের নাগরিক ইমরান দ্রুত অন্যত্র সরে যান। প্রশাসনের অনুমতি ছাড়াই জামায়াত নেতার বাগান বাড়িতে বিদেশী নাগরিকসহ কেন ও কি জন্য বৈঠক করা হয়েছে তা পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন তদন্ত করে দেখছেন বলে চকরিয়া থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর মুঠোফোনে জানান।

অপরদিকে চকরিয়া থানা লাগোয়া মসজিদের সামনেই ধর্মীয় উস্কানিমূলক সংবাদ সংবলিত দৈনিক বজ্রশক্তি বিতরণকালে ২৬ সেপ্টেম্বর দুপুরে অর্ধশতাধিক পত্রিকা ও হিযবুত তাওহীদের চট্টগ্রাম ও কক্সবাজারের আমীরের ভিজিটিং কার্ডসহ পুলিশ আটক করেছে পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের আলীক্ষ্যং মৌজার আবুল হাসেম খাঁনের ছেলে মোহাম্মদ ফিরোজ (৩০) কে।

আটকের পর ফিরোজ নিজেকে হিযবুত তাওহীদের সক্রিয় কর্মী স্বীকার করে নিয়ে পুলিশ কাছে দেয়া প্রাথমিক বক্তব্যে বলেন, বায়েজিদ খান পন্নীর উত্তরসূরীরা একসময় এদেশ শাসন করেছিলো। আবারো সেই দিন ফিরে আসবে, যেদিন আমাদের অনুসারীরাই ক্ষমতায় বসবে এবং দেশ হবে অন্যায় অত্যাচারমুক্ত। এছাড়াও বিভিন্ন ধর্মীয় উগ্র কথাবার্তা বলেন তিনি।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর বলেন, থানার অদুরেই বজ্র শক্তি নামক পত্রিকা বিতরণকালে ফিরোজকে আটক করা হয়েছে। তাকে রবিবার ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। তার মাধ্যমে রাষ্ট্রদ্রোহী কর্মকান্ড হচ্ছে কিনা তথ্য উদঘাটনে ফিরোজকে রিমান্ডে নেয়ার আবেদন করা হবে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com