বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:৪৩ অপরাহ্ন

হিলারি নয়, ট্রাম্পের কাছে হেরেছে মিডিয়া

midea
দীপক শর্মা দীপু; কক্সভিউ :

নির্বাচনের আগের দিন পর্যন্ত ‘৯০ ভাগ ভোট পেয়ে এগিয়ে থাকবে হিলারি ক্লিনটন’,  ‘এগিয়ে হিলারি, এবার ফলাফলের অপেক্ষা’, ‘ইতিহাস সৃষ্টির অপেক্ষায় হিলারি’,  ‘প্রেসিডেন্ট হচ্ছেন হিলারিই’, ‘আমেরিকার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন হিলারি’- এভাবে হিলারির পক্ষে বিভিন্ন শিরোনামে সংবাদ প্রচার করা হয়। এসব সংবাদে মিডিয়া নিজ দায়িত্ব নিয়ে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে হিলারি ক্লিনটনকে আমেরিকার প্রেসিডেন্ট বানিয়ে দেয়। কিন্তু আমেরিকার ভোটাররা প্রেসিডেন্ট বানিয়েছেন ট্রাম্পকে। এখন মিডিয়া কি উত্তর দেবে তার অপেক্ষায় রয়েছে সবাই।

এবারের আমেরিকার নির্বাচন ঘিরে মিডিয়া হিলারির পক্ষ নিয়ে সংবাদ প্রচার করে। ছবি প্রকাশের ক্ষেত্রেও ট্রাম্পকে ব্যঙ্গ করে আর হিলারিকে দীপ্তিময় করে প্রকাশ করে। হিলারির জনপ্রিয়তা তুঙ্গে তুলে ধরা হয়। সবক্ষেত্রে হিলারির জয়-জয়কার। হিলারিকে নিয়ে বিশেষ সংবাদ হয়। জনপ্রিয়তা আর ব্যক্তিত্বের কারনে হিলারির কাছে অতি নগন্য বা অযোগ্য প্রার্থী হিসেবে ট্রাম্পকে উপস্থাপন করা হয়। এই বিবেচনায় নির্বাচন না হওয়ার আগে মিডিয়া হিলারিকে জিতিয়ে দিয়ে আমেরিকার প্রেসিডেন্ট বানিয়ে দেয়।

অন্যদিকে ট্রাম্পকে মিডিয়ায় হাস্য-রসের পাত্র বানিয়ে দেয়। যত অপবাদ আছে তা খুঁজে-খুঁজে বের করে প্রচার করা হয়। মিডিয়ার এই প্রচারে আমেরিকার বাইরের দেশগুলোর সাধারণ মানুষও মনে করেছিল ভোটের ফলাফলে ট্রাম্পের লজ্জাজনক হার হবে।

এছাড়া ভোটের আগের দিন এমন কি ভোটের দিনের সকাল পর্যন্ত মিডিয়া হিলারিকে বহু ব্যবধানে জিতিয়ে দেয়। কিন্তু ভোটের ফলাফলে বহু ব্যবধানে জিতে গেছেন ট্রাম্প। এ যেন ট্রাম্পের কাছে হিলারির চেয়ে বড় হার-হেরেছে মিডিয়া। মিডিয়ার সব জল্পনা-কল্পনা আর তাদের ধারনাকে পাল্টিয়ে দিয়েছে ট্রাম্প। মিডিয়াকে মিথ্যা প্রমানিত করে ট্রাম্পই সত্য হলো। এ যেন হিলারি নয় মিডিয়ায় ট্রাম্পের কাছে হেরেছে। এখন মিডিয়া কি উত্তর দেবে- সেই দিকে তাকিয়ে আছেন পাঠক-শ্রোতারা।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com