রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫২ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন আলীকদমে দর্শকের ওপর ক্ষেপে ফাইনাল খেলার ট্রফি ভাঙলেন ইউএনও আলীকদমে ট্রফি ভেঙ্গে ভাইরাল ইউএনও ঈদগাঁওতে অর্ণবের উদ্যোগে কোভিড প্রতিরোধে টাউন বৈঠক অনুষ্ঠিত লামায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও পরিদর্শনে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর কক্সবাজারে চারদিন ব্যাপী শেখ হাসিনা বই মেলার উদ্বোধন ঈদগাঁওতে আসন্ন দূর্গাপূজা উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত  কক্সবাজারে শেখ হাসিনা বইমেলার উদ্বোধন : সম্মাননা পেলেন ঈদগাঁওর শিক্ষক খুরশীদুল জন্নাত সাফ গেমসে নারী ফুটবলারদের পাহাড়ের নারী খেলোয়াড়দের ৫০ হাজার টাকা ও সংবর্ধনার ঘোষণা দিয়েছেন পার্বত্য মন্ত্রী সরকারি চাকরির আবেদনে ৩৯ মাস ছাড় ‘প্রচারবিমুখ এই স্কুলটি সত্যিই অন্যরকম’—বিচারপতি হাবিবুল গনি”

‘১৮ বছরের নিচে মেয়ে শিশুর বিয়ে হতে পারে না’ – স্বাস্থ্যমন্ত্রী

‘১৮ বছরের নিচে মেয়ে শিশুর বিয়ে হতে পারে না’ - স্বাস্থ্যমন্ত্রী

‘১৮ বছরের নিচে মেয়ে  শিশুর বিয়ে হতে পারে না’ - স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেছেন, ১৮ বছরের কমবয়সী মেয়ে শিশুর বিয়েকে উৎসাহিত করবে এমন কোনো শর্ত বাল্যবিয়ে নিরোধ আইনে থাকবে না। তিনি বলেন, স্বাস্থ্যগত বা অন্য যে কারণই হোক না কেন ১৮ বছরের নিচে বিয়ে হতে পারে না। বাল্য বিয়ে প্রতিরোধ নয়, এটি বন্ধ করতে হবে।

কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে আজ শনিবার সকালে ‘বাল্যবিবাহ রোধে দ্রুত আইন পাস ও বাস্তবায়ন চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন ও চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন, বাংলাদেশের সহযোগিতায় গোলটেবিল আলোচনার আয়োজন করে প্রথম আলো।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম।

বাল্য বিয়ে নিরোধ আইনে আসলে কি থাকছে, সে বিষয়ে সরকারের দায়িত্বশীল এই মন্ত্রী পরিষ্কার ধারণা দেন।

তিনি বলেন, ‘আইনে কোনো তবে-টবে থাকবে না। একটা সুযোগ দেওয়া হলে ওই ধরনের লোকেরা সুযোগ নেবে। এ ধরনের সুযোগ আইনে থাকবে না। স্বাস্থ্যগত কারণে ১৮র নিচে বিয়ে হতে পারে না।’ তিনি বলেন, বাল্য বিয়ের পক্ষে গণভোট হলে ১০ শতাংশ ভোটও পড়বে না।

বিশ্বে বাল্যবিয়ে প্রবণ দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান চতুর্থ।

‘বাল্য বিয়ে নিরোধ আইন’ নামে দেশে যে আইনটি আছে তা পাস হয় ১৯২৯ সালে। সরকার আইনটিকে যুগোপযোগী করতে নতুন করে একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। গত বছরের ১৫ সেপ্টেম্বর এই আইনের খসড়া মন্ত্রিপরিষদ অনুমোদন করে। প্রস্তাবিত আইনের খসড়ায় বিয়ের বয়স ১৮ই থাকছে। তবে ‘যুক্তিসংগত কারণে’ ১৮ বছরের পরিবতের ১৬ বছরে বিয়ে দেওয়া যেতে পারে এমন একটি অংশ জুড়ে দেওয়া হয়েছে। এ নিয়ে শু​রুতেই বিতর্ক তৈরি হয়। অবশ্য খসড়াটি এখনো চূড়ান্ত করা হয়নি।

সূত্র: প্রথম আলো/বিষেরবাঁশী.কম,ডেস্ক।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com