Home / প্রচ্ছদ / ৯ মাস ধরে মায়ানমারের নিখোঁজ দুই জেলে

৯ মাস ধরে মায়ানমারের নিখোঁজ দুই জেলে

Ukhiya 03.08.15নিজস্ব সংবাদদাতা, কোটবাজার:

মায়ানমারের কারাগারে মানবেতর জীবন যাপন করছেন কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উনচিপ্রাং এলাকার হতদরিদ্র পরিবারের অসহায় ছৈয়দুল হকের পুত্র নুরুল কবির (৩৫) ও ঝিমনখালী এলাকার বাঁচা মিয়ার পুত্র কুতুবউদ্দিন (৩৬)। তারা পেশাগত ভাবে প্রতিদিনের ন্যায় মায়ানমার সীমান্তবর্তি নাফ নদীতে মাছ ধরতে গিয়েছিল।

পারিবারিক সূত্রে জানা যায়, ২০১৪ সালের ১৩ ডিসেম্বর নাফ নদীদে মাছ ধরতে গেলে মায়ানমারের সীমান্তরক্ষি বাহিনী (বিজিপি) তাদের ধরে নিয়ে মানসিক ও শারিরীকভাবে নির্যাতন চালিয়ে মায়ানমারের আইক্কাফ কারাগারে বন্দিশালায় আটক রাখে। এব্যাপারে নুরুল কবিরের স্ত্রী উপায়ন্তর না দেখে নিজের স্বামীকে দেশে ফিরিয়ে আনার জন্য টেকনাফস্থ বিজিবি ৪২ ব্যাট্যালিয়ানে লিখিত অভিযোগ করে। একইভাবে কুতুব উদ্দিনের পিতা বাঁচা মিয়া প্রাণের প্রিয় সন্তানকে দেশে ফিরিয়ে আনার জন্য বিজিবি টেকনাফ ৪২ ব্যাট্যালিয়ানের কাছে লিখিত অভিযোগ করেন।

এব্যাপারে নুরুর কবিরের স্ত্রী তার স্বামীকে দেশে ফিরিয়ে আনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বদেশে ফেরত আনার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জরুরী হস্তক্ষেপ কামনা করেন। এ বিষয়ে এনজিও সংস্থা হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক আবুল কাশেম বলেন, নুরুল কবিরের স্ত্রী মর্জিনা ও কুতুব উদ্দীনের পিতা আমাদের নিকট লিখিত অভিযোগ করেছে। তার উপর ভিত্তি করে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বরাবর তাদেরকে দেশে ফিরিয়ে আনার অবহিত করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

%d bloggers like this: