সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ‘অবিবাহিত মায়েরাও সন্তানের অভিভাবকত্ব পাবেন’

‘অবিবাহিত মায়েরাও সন্তানের অভিভাবকত্ব পাবেন’

Indian High Courtনলাইন ডেস্ক : ভারতের সুপ্রিম কোর্ট একটি মামলার রায়ে বলেছে অবিবাহিত মায়েরাও সন্তানের অভিভাবকত্ব পাবেন।
এছাড়া সন্তানের আইনী অভিভাবকের স্বীকৃতি নিতে পারবেন। এক্ষেত্রে বাবার সম্মতির কোনো প্রয়োজন নেই এবং বাবার নাম প্রকাশেরও কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছে দেশটির শীর্ষ আদালত।
সন্তানের অভিভাবকত্ব চেয়ে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন একজন অবিবাহিত মহিলা। তাঁর দাবি ছিল তাঁর সন্তানের পিতাকে তিনি বিয়েই করেননি এবং তাঁর সন্তানের বাবা ওই সন্তানের কথা জানেন না। সে ক্ষেত্রে সন্তানের অভিভাবকত্ব এককভাবে তাঁকেই দেয়া হোক এমন দাবি ছিল ওই মহিলার।
কিন্তু দিল্লির ট্রায়াল কোর্ট ও দিল্লি হাইকোর্ট ওই মহিলার আবেদনের বিরুদ্ধে রায় দেয়।
সন্তানের অভিভাবকত্ব পেতে হলে বাবার নাম প্রকাশ করে তার সম্মতি প্রয়োজন বলে মহিলার আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। ২০১১ সালে শীর্ষ আদালতে আবেদন করেন তিনি।
তাঁর যুক্তি ছিল, পাসপোর্টের ক্ষেত্রে পিতার পরিচয় জরুরি নয়, তাহলে সন্তানের অভিভাবকত্বে মায়ের অধিকার কেন স্বীকৃত হবে না?
সোমবার সুপ্রিম কোর্ট দিল্লি ট্রায়াল কোর্ট ও হাইকোর্টের রায় খারিজ করে দিয়ে বলেন এবার থেকে পিতার পরিচয় ছাড়াই অবিবাহিত মায়েরাও সন্তানের অভিভাবক হতে পারবেন।
বিচারপতি বিক্রমজিৎ সেন ও অভয় মনোহর রায় দেয়ার সময় বলেছেন, অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবকত্ব নিতে গেলে মায়ের নামই যথেষ্ট, বাবার নাম প্রকাশের কোনো প্রয়োজন নেই।
সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন আইনজীবী ও মানবাধিকার কর্মীরা।- শীর্ষ নিউজ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/