সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আমন চাষে রোগ বালাই দমনে উখিয়া কৃষি অফিসে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

আমন চাষে রোগ বালাই দমনে উখিয়া কৃষি অফিসে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

আমন চাষে রোগ বালাই দমনে উখিয়া কৃষি অফিসে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

আমন চাষে রোগ বালাই দমনে উখিয়া কৃষি অফিসে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

হুমায়ুন কবির জুশান, উখিয়া :

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের ৯ হাজার হেক্টর আবাদি জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা উৎপাদন নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন রোগ বালাই দমনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করে ব্যাপক প্রচারণা চালিয়ে কৃষকদের স্ব স্ব ইউনিয়ন পরিষদে উপস্থিত হয়ে আমন চাষে রোগ নিরাময়ে পরামর্শ গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সাম্প্রতিক সময়ের প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে প্লাবিত হয়ে পড়া কৃষি জমিগুলো জলাবদ্ধতার শিকার হয়ে আমন চাষাবাদের ব্যাপক ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের পরামর্শ দেওয়ার জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক একেএম শাহরিয়ার মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর থেকে টেকনাফ ও উখিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করে রাজাপালং ইউনিয়ন পরিষদ মিলনাতয়নে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় মাঠ পর্যায়ে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দিক নির্দেশনা দেন। তিনি বলেন, ইউনিয়ন পর্যায়ে মাঠ কর্মীদের উপস্থিতি নিশ্চিত করে আমন চাষাবাদের বিভিন্ন রোগ বালাই দমনে কৃষকদের পরামর্শ সহ সব ধরনের সহযোগীতা প্রদান করার নির্দেশ প্রদান করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সুমন শীল জানান, এলাকাভিত্তিক কৃষকদের পরামর্শ দেওয়ার জন্য রাজাপালং ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন ও বদি আলম, পালংখালী ইউনিয়নের জহির উদ্দিন, রত্নাপালং ইউনিয়নের আবু তাহের মাহমুদ, মনখালীতে ইসমাইল শাহজাহান, হলদিয়াপালং ইউনিয়নে মোঃ শাহজাহান ও রুমখাপালং এলাকায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ হাসানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, জলাবদ্ধতার কারণে চাষাবাদের ক্ষয়ক্ষতি হলেও পানি নিষ্কাশন হওয়ার ফলে আমন চাষাবাদের এখন ব্যাপক উন্নয়ন হচ্ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/