সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / কোভিড-19 (করোনা ভাইরাস) সংক্রান্ত / ওমিক্রন আতঙ্কের মধ্যেই ‘ফ্লোরোনা’

ওমিক্রন আতঙ্কের মধ্যেই ‘ফ্লোরোনা’

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/12/coronavirus-.jpg?resize=540%2C348&ssl=1

অনলাইন ডেস্ক :
করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার নিয়ে উদ্বিগ্ন পুরো বিশ্ব। এর মধ্যে এবার হাজির হয়েছে নতুন আরেক রোগ, যার নাম ফ্লোরোনা। সম্প্রতি ইসরায়েলের এক অন্তঃসত্ত্বা নারী এই রোগে প্রথম আক্রান্ত হয়েছেন। ফ্লোরনায় আক্রান্ত নারী করোনার টিকা নেননি বলে জানা গেছে।

ধারণা করা হচ্ছে, ফ্লোরোনা সংক্রমণে একই সঙ্গে দুটি ভাইরাসে মানবদেহ আক্রান্ত হয় বলে ইমিউনিটি ব্যর্থ হতে পারে। ইসরায়েলের চিকিৎসাবিজ্ঞানীরা নতুন এ সংক্রমণের ব্যাপারে আরো বিস্তারিত জানতে ফ্লোরোনার নমুনা বিশ্লেষণ করছেন।

আরব নিউজের খবরে বলা হয়েছে, প্রসব বেদনা নিয়ে ওই নারী দেশটির একটি হাসপাতালে ভর্তি হওয়ার পর তার শরীরে সম্পূর্ণ নতুন ধরনের রোগ ফ্লোরোনা শনাক্ত করা হয়। ওই নারীর করোনার টিকা নেওয়া ছিলনা এবং বেশ কিছু উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন, যা অনেকটা কোভিড-১৯ রোগের মতো।

ফ্লোরোনা সংক্রমণ :
করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ আলফা, বিটা, ডেল্টা, ওমিক্রন থেকে সম্পূর্ণ ভিন্ন এই ফ্লোরোনা। অর্থাৎ করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা জুড়ে নতুন রোগ ফ্লোরোনা সৃষ্টি হয়েছে। এটি করোনার কোনো নতুন ভ্যারিয়েন্ট নয়। করোনা এবং ইনফ্লুয়েঞ্জা- এই দুটি রোগের জীবাণু কারো শরীরে একইসঙ্গে উপস্থিত থাকলে, ধরে নিতে হবে সে ব্যক্তিটি ফ্লোরোনাতে আক্রান্ত।

ফ্লোরোনার উপসর্গ :
ফ্লোরোনাতে আক্রান্ত হলে গলা ব্যথা, সর্দি, জ্বর, ক্লান্তি, মাথা ব্যথার মতো প্রাথমিক উপসর্গগুলো দেখা দেয়। তবে করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধ চলে যাওয়ার বিষয়টি ফ্লোরোনাতে ঘটে না। এমনকি করোনা সংক্রমণের ফলে যে শারীরিক জটিলতা দেখা দেয়, সেগুলো ফ্লোরোনার বৈশিষ্ট্য নয়।

কতটা বিপজ্জনক :
বিশেষজ্ঞদের মতে, ফ্লোরোনা নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি করোনার নতুন কোনো বিপজ্জনক ভ্যারিয়েন্ট নয়। কিছুদিন আগে ডেলমিক্রন নামক আরও একটি নতুন সংক্রমণ বিশ্বে দেখা গেছে, যা করোনার নতুন কোনো ভ্যারিয়েন্ট ছিলনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত করোনার যে ভ্যারিয়েন্টগুলো তালিকাভুক্ত করেছে তা হলো- আলফা, বিটা, গামা, ডেল্টা এবং ওমিক্রন।

জানা গেছে, ফ্লোরোনা আক্রান্ত হওয়া ওই নারীর শারীরিক অবস্থা বর্তমানে ভালো আছে এবং তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। দুটি ভাইরাসের সংমিশ্রণ আরও গুরুতর অসুস্থতার কারণ হতে পারে কিনা, তা জানার জন্য ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এখনও ফ্লোরোনা কেসটি বিশ্লেষণ করছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/