সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর শিষ্য কালজয়ী গানের গীতিকার ও শিল্পী মামুন কক্সবাজারের অহংকার

ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর শিষ্য কালজয়ী গানের গীতিকার ও শিল্পী মামুন কক্সবাজারের অহংকার

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

‘আমি যতই বড় হয়না কেন, আমার পদবী যতই ভারি হোক না কেন, বিশ্বের যে দেশেই থাকিনা কেন- আমি নিজেকে ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর শিষ্য আর সংগীতায়নের ছাত্র পরিচয় দিতে গর্ববোধ করি আর কক্সবাজারের সন্তান বলে অহমিকা করি।’ কথাগুলো এভাবে বললেন বাংলাদেশের কালজয়ী গানের গীতিকার ও কন্ঠ শিল্পী বর্তমান অস্ট্রেলিয়ান প্রবাসি প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন। তিনি বুধবার কক্সবাজারের সংগীতায়তনে উপস্থিত হলে তার সাথে কথা বলেন এ প্রতিবেদক।

‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে হৃদয়ের কুটোরে রাখবো’, ‘এই মুখরিত জীবনে চলার বাঁকে’ এমন কিছু কালজয়ী গানের গীতিকার আবদুল্লাহ আল মামুন। তার লেখা গান করে জনপ্রিয়তার শীর্ষে নাম লেখার কুমার বিশ্বজিত। সে সময়ে সেরা ব্যান্ড দল সোলসে তার লেখা গান গান করা হতো নিয়মিত। নিজেও কন্ঠ দিয়েছেন অসংখ্য গানে।

কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৭৫ ব্যাচের ছাত্র আবদুল্লাহ আল মামুন আশির দশকে এসে বাংলাদেশের সংগীত ভূবনে আসন করে নেন। ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’-গানটি ১৯৭৭ সালের ১৩ ফেব্রুয়ারী তিনি কবিতা হিসেবে লেখেন। কবিতা থেকে এটি গানে সুর দেন দেশের প্রখ্যাত সুরকার নকিব খান।

আবদুল্লাহ আল মামুন মূলত একজন কন্ঠ শিল্পী। কবিতা লেখা থেকে তিনি প্রখ্যাত গীতিকার বনে যান। তিনি বন্ধুদের প্রিয়ভাজন।

আশির দশকের কালজয়ী গানের গীতিকার আবদুল্লাহ আল মামুন বাংলাদেশ থেকে প্রকৌশল ডিগ্রি অর্জন করে পরবর্তিতে উচ্চ শিক্ষা এবং জীবিকার তাগিদে স্থায়ীভাবে তিনি পাড়ি জমান অস্ট্রেলিয়ার সিডনিতে। সুদূর প্রবাসে থাকলেও তার লেখা জনপ্রিয় গানগুলোর মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গীত জগতে তার অস্তিত্ব ছিলো নিরন্তর বিদ্যমান। দীর্ঘ তিন যুগ পরেও ওই গানগুলোর প্রতি শ্রোতাদের অদম্য ভালোবাসা দেখে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করেছেন নিজের গাওয়া মৌলিক এ্যালবাম ‘তোমার জন্য’।

বাংলাদেশের সংগীত জগতে এ যেন তার দ্বিতীয়বার ফিরে আসা। এই এ্যালবামে কাজ করেছেন আলী হোসেন, শেখ সাদী খান, আলম খান, লাকী আখন্দ, গাজী মাজহারুল আনোয়ার, মো: রফিকুজ্জামান এবং অনুপ ভট্রাচার্য্যরে মতো কিংবদন্তিতুল্য সঙ্গীতজ্ঞ। আর কোন এ্যালবামে তারা একসাথে কাজ করেননি।

১ ফেব্রুয়ারী এই এ্যালবামের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান তার গুরুগৃহ ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর সঙ্গীতায়তনে। তার নাড়ির টান আর দেশপ্রেমের কারনে তিনি কক্সবাজারে এমন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

কর্মজীবনে মামুন শিল্পী মামুন একজন সফল প্রকৌশলী। যুক্তরাজ্য থেকে প্রকাশিত দ্বিভাষিক ম্যাগাজিন ‘মিলেনিয়াম’ এর চোখে নিজস্ব ক্ষেত্রে কীর্তি বিবেচনায় ২০১৩ সালের সেরা অনাবাসী বাংলাদেশির তালিকায় প্রথম দশজনের একজন নির্বাচিত হন।তিনি একজন দক্ষ রেডিও সাংবাদিক ও উপস্থাপক, কলাম লেখক, এবং কবি। কিছুদিন আগে প্রকাশিত হয়েছে তার কাব্যগ্রন্থ ‘খুজে পেয়েছি প্রিয়তমা’।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/