সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে রুটোকে বিজয়ী ঘোষণা

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে রুটোকে বিজয়ী ঘোষণা

অনলাইন ডেস্ক :
নাটকীয় দৃশ্যের মধ্য দিয়ে পূর্ব আফ্রিকার সবচেয়ে ধনী দেশ কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। রুটো তার প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গাকে অল্প ভোটে পরাজিত করেছেন। উইলিয়াম ‍রুটো মোট ভোটের প্রায় ৫০.৪৯ শতাংশ ভোট পেয়ে তার নিকট প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গাকে পরাজিত করেছেন, যিনি ভোট পেয়েছেন ৪৮.৮৫ শতাংশ।

রাইলা ওডিঙ্গার প্রচারণা দলের লোকজনের প্রতিবাদ ও ভোট কারচুপির অভিযোগের মধ্যে ফল ঘোষণা বিলম্বিত হয়।

নির্বাচন কমিশনের সাত সদস্যের মধ্যে চারজনই এই ফলাফলকে ‘অস্বচ্ছ’ অভিহিত করে তা সমর্থন করতে অস্বীকার করেছেন। এদিকে বহুল প্রত্যাশিত প্রেসিডেন্ট নির্বাচনে রুটোকে নির্বাচিত ঘোষণা করায় কিবেরার রাস্তায় লোকজন নেমে আসে এবং টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানায়।

স্বাধীন নির্বাচনী ও সীমানা কমিশনের (আইইবিসি) ভাইস-চেয়ারপারসন জুলিয়ানা চেরেরা বলেন, ‘নির্বাচনের এই শেষ পর্যায়ের অস্বচ্ছ প্রকৃতির কারণে যে ফলাফল ঘোষণা হচ্ছে তার দায় নিতে পারি না। …আমরা একটি বিশদ বিবৃতি দিতে যাচ্ছি… এবং আবার কেনীয়দের শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’ ওডিঙ্গার দল আগে নির্বাচনে ‘অনিয়ম’ এবং ‘অব্যবস্থাপনা’র অভিযোগ করেছিল।

৫৫ বছর বয়সী রুটো এই প্রথম রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি ১০ বছর ধরে ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে পড়েছিল। এ কারণে কেনিয়াত্তা ওডিঙ্গাকে তার উত্তরাধিকারী হিসেবে সমর্থন করেছিলেন।

৭৭ বছর বয়সী প্রাক্তন প্রধানমন্ত্রী ওডিঙ্গা ৪৮.৮ শতাংশ ভোট পেয়েছেন। তিনি এবার পঞ্চমবারের মতো রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

রুটো জানান, তিনি সবার প্রেসিডেন্ট হয়ে দেশের ভবিষ্যতের দিকে মনোনিবেশ করতে চান। ‘যারা আমাদের বিরুদ্ধে অনেক কিছু করেছে, আমি তাদের বলতে চাই, ভয় পাওয়ার কিছু নেই। কোনো প্রতিহিংসা হবে না। আমাদের পেছনে ফিরে তাকানোর বিলাসিতার অবকাশ নেই,’ বলেন উইলিয়াম রুটো।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/