সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / গোপন বার্তা সংরক্ষণের সুবিধা চালু মেসেঞ্জারে 

গোপন বার্তা সংরক্ষণের সুবিধা চালু মেসেঞ্জারে 

অনলাইন ডেস্ক :
প্রেরিত বার্তা অন্যদের থেকে গোপন রাখতে এ বছরের শুরুতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালু করে মেসেঞ্জার। এর ফলে মেসেঞ্জারে বিনিময় করা সব তথ্য প্রেরকের কাছ থেকেই বিশেষ কোডে পরিণত হয়ে প্রাপকের কাছে যায়। প্রাপকের কাছে পৌঁছানোর পর কোডগুলো আবার সাধারণ বার্তায় পরিণত হওয়ায় অন্য কেউ সেগুলো জানতে পারেন না। এবার গোপন বার্তাগুলো সংরক্ষণের সুযোগ দিতে নিরাপদ স্টোরেজ সুবিধা চালু করতে যাচ্ছে মেসেঞ্জার।

মেসেঞ্জারের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা কাজে লাগিয়ে বিনিময় করা বার্তাগুলো ব্যবহারকারীদের যন্ত্রে সংরক্ষণ করা থাকে। ফলে যন্ত্রটি হারিয়ে গেলে কথোপকথনের ইতিহাসও হারিয়ে যায়। তাই গোপন বার্তাগুলোর ইতিহাস সংরক্ষণে নিরাপদ স্টোরেজ সুবিধা চালুর জন্য কাজ করছে মেটা।

ব্যবহারকারীরা চাইলে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট পদ্ধতিতে বিনিময় করা তথ্যগুলো মেসেঞ্জারের পাশাপাশি বিভিন্ন অনলাইন ক্লাউড সেবাতেও সংরক্ষণ করতে পারবেন।

‘মেটা’ নির্দিষ্ট ব্যক্তিদের সঙ্গে সরাসরি এন্ড–টু–এন্ড এনক্রিপশন পদ্ধতিতে বার্তা-বিনিময়ের সুযোগে কাজ করছে। এ সুবিধা চালু হলে ‘সিক্রেট কনভারসেশন’ সুবিধা চালু না করেও স্বয়ংক্রিয়ভাবে (বিল্টইন) এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা মিলবে। শিগগিরই এ সুবিধার কার্যকারিতা পরীক্ষা করা হবে।’

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে https://coxview.com/fire-rafiq-16-4-24-1/

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার চাম্পাতলী বৌদ্ধ বিহারের চেরাং ঘরে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/