সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নির্বাচন সংক্রান্ত / টেকনাফ পৌরসভায় আ’লীগের মনোনয়নে দৌঁড়ে প্রধান ইস্যু ইয়াবা

টেকনাফ পৌরসভায় আ’লীগের মনোনয়নে দৌঁড়ে প্রধান ইস্যু ইয়াবা

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/11/election-teknaf-shahidullah-Kaiser-.jpg?resize=620%2C620&ssl=1

টেকনাফ পৌরসভায় আ’লীগের মনোনয়নে দৌঁড়ে প্রধান ইস্যু ইয়াবা

শহীদুল্লাহ্ কায়সার :
২৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য টেকনাফ পৌরসভার নির্বাচনকে ঘিরে পুরো কক্সবাজার জেলা এখন সরগরম। কে মেয়র নির্বাচিত হচ্ছেন তা আপাতত আলোচনায় স্থান পাচ্ছে না। কে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন তাই এখন আলোচনার মুখ্য বিষয়।

দলীয় মনোনয়নকে কেন্দ্র করে ইতোমধ্য ইয়াবা কারবারি এবং ইয়াবা বিরোধী এই দুই শিবির বিভক্ত হয়ে গেছে উপজেলাটির রাজনীতি। বিশেষ করে ইয়াবার কারণে দেশব্যাপী ব্যাপকভাবে সমালোচিত সাবেক সংসদ-সদস্য আব্দুর রহমান বদি এবং তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ এই দুই শিবির বিভক্ত পুরো উপজেলা। এক পক্ষ বলছেন, তাঁরা যে কোন মূল্যে ইয়াবা কারবারে জড়িতদের রাজনীতি থেকে উৎখাত করবেন। অন্যপক্ষ ইয়াবা বিষয়ে নিরব। তবে, যে কোন মূল্যে মনোনয়ন নিশ্চিত দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় ইতোমধ্যে নিজের নাম যুক্ত করেছেন সাইফুদ্দিন খালেদ। তিনিসহ পৌরসভার বর্তমান মেয়র হাজি মোঃ ইসলাম, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুল বশর এবং পরে আওয়ামী লীগের সভাপতি সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী হচ্ছেন দলীয় মনোনয়নের অন্যতম দাবিদার। উল্লিখিত চারজনই অত্যন্ত শক্তিশালী প্রার্থী হওয়ায় কে দলীয় মনোনয়ন পাচ্ছেন সেটি নিয়েই এখন চায়ের টেবিলে আলোচনার ঝড়।

উল্লিখিতদের মধ্যে সাইফুদ্দিন খালেদকে কিছুদিন ধরে মাঠে দেখা যাচ্ছে। চট্টগ্রাম সরকারি সিটি কলেজ অধ্যয়নকালীন ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হওয়া ছাড়াও তিনি টেকনাফ পৌর যুবলীগের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক ছিলেন। তবে, তার সবচেয়ে বড় পরিচয় তিনি প্রয়াত আব্দুল গণি (লোকমুখে যিনি গণি চেয়ারম্যান নামে পরিচিত) এর সন্তান।

অবিভক্ত টেকনাফ সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল গণিক টেকনাফ উপজেলার সর্বকালের সবচেয়ে জনপ্রিয় প্রতিনিধিদের একজন হিসেবে গণ্য করা হয়। তাঁর সততার বিষয়টি এখনো লোকমুখে ব্যাপকভাবে প্রচারিত। এরশাদ সরকারের আমলে ১৯৮৮ সালের জাতীয় নির্বাচনে যিনি নির্দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়ে আলোড়ন সৃষ্টি করেছিলেন। টেকনাফের মতো সীমান্ত এলাকায় মাদকের বিরুদ্ধে অবস্থান নিয়েও যে জনপ্রিয় হওয়া যায়, তার প্রমাণ তিনি রেখে গেছেন। মরহুম পিতার রেখে যাওয়া অর্জন এবং পারিবারিক অবস্থানকে সামনে এনেই আওয়ামী লীগের মনোনয়ন দাবি করছেন সাইফুদ্দিন খালেদ।

বদির চাচা ও বর্তমান মেয়র হাজি মোঃ ইসলাম পরপর দুইবার মেয়র নির্বাচিত হয়েছেন। পেশায় ব্যবসায়ী এই প্রবীণ জনপ্রতিনিধির নামে ইয়াবা কারবারে জড়িতদের মধ্যে নেই। তবে, তাঁর আশেপাশে থাকা প্রায় সবাই প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে ইয়াবা কারবারে জড়িত। ভাইপো আবদুর রহমান বদি (সাবেক এম.পি), আব্দুস শুক্কুর থেকে শুরু করে নাতি পর্যন্ত প্রায় সবার নাম রয়েছে সরকারি সংস্থাগুলোর প্রণয়নকৃত ইয়াবা কারবারির তালিকায়। নিজ গ্রাম পৌরসভার জালিয়াপাড়ার ৯০ ভাগের বেশি মানুষের আয়ের উৎস অবৈধ ইয়াবা ব্যবসা। কেন্দ্র ভাইপো বদির শক্ত অবস্থানের কারণে এবারও তিনি মনোনয়নের অন্যতম দাবিদার।

টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পৌরসভার ২ বারের নির্বাচিত কাউন্সিলর আলহাজ্ব নুরুল বশর। এবার দলীয় মনোনয়নের দাবিদারদের মধ্যে সামনের কাতারে রয়েছে তাঁর নাম। টেকনাফ সদরের রাজনীতিতে সাদ্দাম হোসেন খ্যাত প্রয়াত আওয়ামী লীগ নেতা মোঃ শফি (শফি মেম্বার নাম পরিচিত) এর জ্যেষ্ঠ পুত্র আলহাজ্ব নুরুল বশরের রয়েছে দীর্ঘ রাজনৈতিক ইতিহাস। তিনি সাফ জানিয়ে দেন, ইয়াবা কারবারিদের রাজনীতি থেকে উৎখাতে তিনি বদ্ধ পরিকর।

হাজি মোঃ ইসলামের নামোল্লেখ করে তিনি বলেন, একজন নিরক্ষর মানুষকে আমি কিছুতেই মেনে নেবো না। দেশে এতো শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজন হতো না, যদি নিরক্ষরদের দিয়ে দেশ চালানো যেতো। নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হলেও দলের নেতা-কর্মীরা তার কাছে ন্যুনতম সহযোগিতা পাননি।

টেকনাফ পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাবেদ ইকবাল চৌধুরীও আওয়ামী লীগে পোড়-খাওয়া একজন কর্মী। পেশায় সাংবাদিক হলেও রাজনীতিতে সক্রিয়। টেকনাফের রাজনীতির সবকিছু নখদর্পণে থাকলেও আর্থিক দুরবস্থা তাঁর রাজনৈতিক ক্যারিয়ারকে বাধাগ্রস্ত করেছে। তারপরও তিনি আশাবাদী, সংগঠন ত্যাগকে মূল্যায়ন করলে তিনিই মনোনয়ন পাবেন।

উল্লেখ্য, ৪ দশমিক ০৫ বর্গ কিলোমিটার আয়তনের টেকনাফ পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৮৫ জন। যাঁদের মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৩১২ জন এবং নারী ভোটার রয়েছেন ৭ হাজার ৭৭৩ জন। অনুষ্ঠিতব্য নির্বাচনে ৯ টি ওয়ার্ডে অনুষ্ঠিতব‍্য ৯ টি কেন্দ্রের ৪৫টি বুথে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে মেয়রসহ ১৩ জন প্রতিনিধি নির্বাচিত করবেন তাঁরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/