সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তেলাপোকা দূর করার সহজ উপায়

তেলাপোকা দূর করার সহজ উপায়

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Life-style-Cockroaches.jpg?resize=540%2C360&ssl=1

অনলাইন ডেস্ক :
ঘরে পোকামাকড়ের উপদ্রব খু্বই বিরক্তিকর। আর তা যদি হয় তেলাপোকা, তাহলে তো কথাই নেই। তেলাপোকার উপদ্রব সহ্য করতে হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। সাধারণত, বাড়িঘর ময়লা থাকলে সেখান তেলাপোকা বাসা বাঁধে। তাই ঘর পরিষ্কার রাখার পাশাপাশি তেলাপোকা দূর করার সহজ ঘরোয়া উপায় সম্পর্কে সচেতন থাকা প্রয়োজন। আসুন জেনে নেই…

ঘরবাড়ি পরিষ্কার রাখা: তেলাপোকার যন্ত্রণা থেকে বাঁচতে এর বিকল্প নেই। তেলাপোকা খাবার ও ময়লা পছন্দ করে এবং সেখানেই বাসা বাঁধে। নিয়মিত বাড়ি ঘর পরিষ্কার করা হলে, তেলাপোকা বাসা বাঁধতে পারে না।

তেজপাতা: তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়া করে তা ছড়িয়ে রাখুন। যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে।

আঠার ব্যবহার: এই পদ্ধতি খুব সহজ ও কার্যকর। উন্নত মানের আঠা, যেমন- ডাক টেপ ঘরের বিভিন্ন স্থানে আঠালো অংশ উপরিভাগে দিয়ে রেখে দিন। এর ওপর দিয়ে চলাচল করতে গিয়ে তেলাপোকা আটকে যাবে।

বেকিং সোডা: চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়। তাই বেকিং সোডার সঙ্গে চিনি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কোনো মিষ্টির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। এই বেকিং সোডা মেশানো মিষ্টি খেলেই তেলাপোকা মারা পড়বে।

চুলের স্প্রে ব্যবহার: তেলাপোকার উপর চুলের স্প্রে করলে তা আর নড়তে পারে না এবং একটা পর্যায়ে দুর্বল হয়ে যায় তখন তা সরিয়ে বা মেরে ফেলতে পারেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/