সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / দূর্গোত্সব উপলক্ষে ব্যস্ত কক্সবাজারের মৃতশিল্পীরা

দূর্গোত্সব উপলক্ষে ব্যস্ত কক্সবাজারের মৃতশিল্পীরা

দূর্গোত্সব উপলক্ষে ব্যস্ত কক্সবাজারের মৃতশিল্পীরা

দূর্গোত্সব উপলক্ষে ব্যস্ত কক্সবাজারের মৃতশিল্পীরা

অজিত কুমার দাশ হিমু, কক্সভিউ:

আগামী ১৯শে অক্টোবর মহাষষ্ঠির মধ্যদিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব শারদীয় দুর্গাপূজা। এ উত্সবকে কেন্দ্র করে পরম যত্নে মুর্তিগুলোতে অবয়ব দিতে ব্যস্ত— সময় পার করছেন কক্সবাজারের মৃত শিল্পীরা। এবারের পূজাকে আরো রঙিন করে তুলতে অপরূপ সুন্দর সব প্রতিমা তৈরি করছেন তারা।

বাঁশ ও খড় দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরীর পর দক্ষ হাতে মাটির প্রলেপ দিচ্ছেন কারিগররা। কিন্তু কঠোর পরিশ্রম করেও সঠিক পারিশ্রমিক না পাওয়ায় মানবেতর জীবন যাপন করেন তারা। তাই ইতোমধ্যে অনেকই বাপ-দাদার এ পেশা বদলে অন্য পেশায় চলে যেতে বাধ্য হচ্ছেন।

কক্সবাজারের মৃত শিল্পী মিল্টন ভট্টচার্য্য জানান, খাওয়া নেই, নাওয়া নাই, ঘুম নাই, এইভাবে আমরা কাজ করে যাচ্ছি। পরবর্তীতে আমাদের সন্তানদের একাজ করতে দেওয়া যাবে না। কারণ হলো বর্তমান যে যুগ, জিনিস পত্রের দাম বেশী। কিন্তু আমরা সেভাবে মূল্য পাচ্ছি না।

তার অভিযোগ বর্তমানে কাচাঁমালের দাম বেড়ে যাওয়ায় প্রতিমা তৈরি করে খুব একটা লাভবান হতে পারছেন না মৃত শিল্পীরা।

এদিকে নির্বিঘ্নে পূজা সম্পন্ন করতে আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারি জোরদার করা হয়েছে বলে জানালেন জেলা পুলিশ সুপার শ্যামল কুমার নাথ।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মা জানান, এবার জেলায় মোট ২৭৬টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোত্সব।

এরমধ্যে কক্সবাজার পৌরসভা-সদর উপজেলায় ৪০টি প্রতিমা ও ৩২টি ঘট, রামু উপজেলায় ১৮টি প্রতিমা ও ৯টি ঘট, চকরিয়া পৌরসভা-উপজেলায় ৪১টি প্রতিমা ও ৩৫টি ঘট, পেকুয়া উপজেলায় ১১টি প্রতিমা ও ৬টি ঘট, কুতুবদিয়া উপজেলায় ১২টি প্রতিমা ও ২৭টি ঘট, মহেশখালী উপজেলায় ১টি প্রতিমা ও ৩১টি ঘট, উখিয়া উপজেলায় ৫টি প্রতিমা ও ৮টি ঘট এবং টেকনাফ উপজেলায় ৫টি প্রতিমা পূজার মন্ডপ স্থাপিত হয়েছে। গত বছরের চেয়ে এ বছর ১৬টি পূজা মন্ডপ বৃদ্ধি পেয়েছে।

এ উত্সব জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের। এ উত্সবে সকলকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে অংশ গ্রহন করার জন্য আহবান জানান তিনি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/