সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / নাইজারে স্কুলে অগ্নিকাণ্ডে ২৬ শিশু নিহত

নাইজারে স্কুলে অগ্নিকাণ্ডে ২৬ শিশু নিহত

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/11/fire-School-9-11-21.jpg?resize=620%2C329&ssl=1

কাঠ ও খড় দিয়ে তৈরী ভুস্মিভূত শ্রেণিকক্ষ

অনলাইন ডেস্ক :

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের মারাদি শহরে একটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে আগুন লেগে কমপক্ষে ২৬ শিশু নিহত হয়েছে। তাদের প্রত্যেকের বয়স ৫ থেকে ৬ বছরের মধ্যে। দগ্ধ হয়েছেন ১৩ জন; যাদের চারজনের অবস্থা আশঙ্কাজনক। এ সময় স্কুলে ৮০ শিক্ষার্থী ছিল।

মাদাবি শহরের মেয়র চাইবো আবুবকর জানান, স্থানীয় সময় সোমবার দক্ষিণাঞ্চলীয় নাইজারে খড় ও কাঠ দিয়ে তৈরি স্কুলটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ শিশু শিক্ষার্থী ঘটনাস্থলেই মারা যায়। এ সময় স্কুলে ৮০ শিক্ষার্থী ছিল। নিহতের সংখ্যা বাড়তে পারে। আগুনের সূত্রপাত কীভাবে সেটি এখনও জানা যায়নি।

এ ঘটনায় মঙ্গলবার থেকে মারাদি এলাকায় ৩ দিনের শোক ঘোষণা করা হয়েছে।

বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি পশ্চিম আফ্রিকার নাইজার। অতিদরিদ্র দেশ হওয়ার কারণে সেখানে শিক্ষা কার্যক্রম পরিচালনার মতো প্রয়োজনীয় অবকাঠামো নেই। ফলে পশ্চিম আফ্রিকার এই দেশটির সরকার কাঠ ও খড় দিয়ে ঘর তৈরি করে পাঠদান করায়।

নাইজারজুড়ে এমন শ্রেণিকক্ষের সংখ্যা হাজার হাজার। এমনকি শ্রেণিকক্ষের অভাবে দেশটির বহু শিক্ষার্থী খোলা আকাশের নিচে মাটিতে বসে ক্লাস করে থাকে।

জাতিসংঘের তথ্যমতে, নাইজারে আড়াই কোটি জনগণ। আফ্রিকার সবচেয়ে কম শিক্ষার হার এখানে। দরিত্রপীড়িত দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামো সুবিধা নেই বললেই চলে। ফলে পশ্চিম আফ্রিকার এই দেশটির সরকার কাঠ ও খড় দিয়ে ঘর তৈরি করে আপাতত শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহার করছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/