সাম্প্রতিক....

নানা গুণের লটকন

অনলাইন ডেস্ক :
মৌসুমি ফলের ভিড়ে বাজারে এখন পাওয়া যাচ্ছে লটকনও। লটকন এক প্রকার দেশীয় ও অপ্রচলিত ফল, যা অত্যন্ত পুষ্টি ও ঔষধিগুণে ভরপুর। যার ইংরেজি নাম হলো Burmese grape ও বৈজ্ঞানিক নাম- Baccaurea sapida এটি মাঝারি আকারের চির সবুজ বৃক্ষ। এতে ভিটামিন ও খাদ্যশক্তিসহ নানারকম খনিজ উপাদান রয়েছে।

এছাড়াও রয়েছে নানা রকম পুষ্টি উপাদান যা শরীরকে সুস্থ রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রুচি বাড়াতে লটকন বেশ উপকারী। খাদ্যশক্তির ভালো উৎস লটকন। দেহ সক্রিয় রাখতে ও দৈনন্দিন কাজ করতে খাদ্যশক্তি প্রয়োজন হয়।

এক সময় এই ফলটি এশিয়ার বিভিন্ন দেশে বিশেষ করে ভারত, মালয়েশিয়ায় বেশি পাওয়া যেত। এখন বাংলাদেশেও এই ফলটির ব্যাপক চাষ হয়।

ফল গোলাকার ক্যাপসুল, পাকলে এর ফল হলুদ বর্ণ ধারণ করে। ফলের খোসা ছাড়ালে ৩/৪টি রসালো অম্লমধুর স্বাদের বীজ পাওয়া যায়। ফল হিসেবেই ব্যাপকভাবে ব্যবহার হয়।

টক মিষ্টি স্বাদের এই ফলটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। লটকন খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. লটকন অত্যন্ত পুষ্টিকর ও সুস্বাদু একটি ফল। লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি শরীরের যেকোন ধরণের সংক্রমণ যেমন- ঠান্ডা-কাশি সারাতে ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলছেন, এছাড়াও লটকনে রয়েছে ০.০৩ মিলিগ্রাম ভিটামিন বি১ এবং ০.১৯ মিলিগ্রাম ভিটামিন বি২। সাধারণত লটকনকে ভিটামিন বি২ সমৃদ্ধ ফল বলা হয়ে থাকে। ভিটামিন বি২ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন, যা শরীরের জন্য খুব প্রয়োজনীয় উপাদান। এই ফলে চর্বি অত্যন্ত কম থাকায় ও কোন শর্করা নেই বিধায় সকল বয়সের মানুষ নিশ্চিন্তে খেতে পারেন। ভিটামিন সি দাঁতের স্বাস্থ্য সুরক্ষাও করে।

২ .শরীরে আয়রনের ঘাটতি হলে রক্তশূন্যতা দেখা দেয়। লটকনে প্রচুর পরিমাণে আয়রন থাকায় এটি রক্তশূন্যতা রোধ করে।

৩. লটকন রক্তের জন্যও উপকারী। কারণ এই ফলে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম রয়েছে। কলার মতো এ ফলটিও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

৪. লটকনে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এ কারণে নিয়মিত লটকন ও ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি কমে।

৫. লটকন খেলে হজমশক্তি ভাল হয়। এতে থাকা ফাইবার হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া এটি কোলন ক্যান্সারের ঝুঁকিও কমায়।

৬. লটকন গা গোলানো ও বমি বমিভাব দূর করতে পারে।

ঔষধিগুণ: লটকনের যেমন পুষ্টিগুণ রয়েছে তেমনি তার ঔষধিগুণও রয়েছে। এই ফল খেলে বমি বমি ভাব দূর হয় ও তৃষ্ণা নিবারণ হয়। এছাড়াও লটকনের পাতা শুকনো করে গুঁড়া করে খেলে ডায়রিয়া ও মানসিক চাপ কমে। লটকন অম্ল মধুর ফল তাই এই ফল খেলে আমাদের মুখের স্বাদ বৃদ্ধি পায় এবং খাবারের রুচি বাড়ে। এছাড়াও তাতে পর্যাপ্ত আয়রন বা লৌহ উপাদান থাকায় দেহের রক্তশূন্যতা দূর হয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/