সাম্প্রতিক....
Home / জাতীয় / মহান মে দিবস আজ

মহান মে দিবস আজ

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/02/1-May-0.jpg?resize=540%2C327&ssl=1

অনলাইন ডেস্ক :
আজ ১ মে, রবিবার। মহান মে দিবস। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হয়। ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে ১০জন শ্রমিককে জীবন দিতে হয়। এর পর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দিনটি শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। তাদের জীবনদানের মধ্য দিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ গোট বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নেওয়া হয়। সেই থেকে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসাবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হচ্ছে। এবারের মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়ব দেশ’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও টেলিভিশনে অনুষ্ঠান প্রচারিত হবে। এ উপলক্ষে আজ সরকারি ছুটি। এ ছাড়া বিভিন্ন সংগঠন জাতীয় প্রেস ক্লাব, পুরানা পল্টনসহ বিভিন্ন স্থানে মিছিল ও সমাবেশের আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনাসভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

কার্ল মার্কসের অন্তরঙ্গ বন্ধু ও সহকর্মী ফ্রেডারিখ এঙ্গেলসের নেতৃত্বে ১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের ১শ’ বছর পূর্তিতে ১৪ জুলাই দ্বিতীয় আন্তর্জাতিক কংগ্রেস অনুষ্ঠিত হয়। ২০টি দেশের কমিউনিস্ট প্রতিনিধিরা এ কংগ্রেসে যোগদান করেন। এখানেই পহেলা মে’কে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস বা মে দিবস হিসেবে পালনের জন্য সিদ্ধান্ত হয়। এ সময় সিদ্ধান্তটি ঘোষণা করেন জার্মান কমিউনিস্ট নেত্রী ক্লারা জেটকিন। ঘোষণাটি ছিল : ১৮৯০ সালের ১ মে থেকে প্রতি বছর পহেলা মে’কে ‘মে দিবস’ হিসেবে পালন করা হবে। সেই থেকে ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৮৮৬ সালের ৪ মে শিকাগোর হে-মার্কেটে মিছিলে বোমা বিস্ফোরণে একজন পুলিশসহ ৯ জন এবং পুলিশের গুলিতে আরও চার শ্রমিক নিহত হন। ১৮৮৭ সালে আমেরিকার শ্রমিক সংগঠনগুলো ১ মে শ্রমিক মুক্তি দিবস পালন করে। ১৮৯১ সাল থেকে দিবসটি বিভিন্ন দেশের শ্রমিক সংগঠনগুলো পালন করতে শুরু করে। ১৯০৪ সালে জাতিসংঘ আইএলও কনভেনশনের মাধ্যমে এ দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে আন্তর্জাতিকভাবে ‘মহান মে দিবস’ পালিত হচ্ছে শোষিত শ্রমিকের অধিকার আদায় ও বিজয়ের প্রতীক হিসেবে। এ পর্যন্ত বাংলাদেশসহ পৃথিবীর ৮০টি দেশ এ সনদে স্বাক্ষর করে। কিন্তু আমেরিকা আজও এ সনদে স্বাক্ষর করেনি। এমনকি আমেরিকা ও কানাডা এ দিবসটি পালনও করে না। বরং এ দেশ দুটি সেপ্টেম্বরের প্রথম সোমবার জাতীয় শ্রমিক দিবস হিসেবে পালন করে থাকে।

সভ্যতা বিনির্মাণের নেপথ্যের মূল কারিগর হলো শ্রমজীবী মানুষ। তাদের রক্ত ও ঘামের বিনিময়ে আধুনিক বিশ্বের মতো বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। সেই শ্রমজীবী মানুষকে অধিকার বঞ্চিত করে, তাদের জীবনমানের উন্নয়ন না করে, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত না করে কখনোই পৃথিবী এগিয়ে যেতে পারে না। এগিয়ে যেতে পারে না বাংলাদেশ।

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে শ্রমিকের অধিকার ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে হবে। বিভিন্ন সংগঠনগুলোকে শ্রমিকের স্বার্থে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে হবে। যাতে তারা তাদের অধিকার থেকে বঞ্চিত না হন। তাহলেই ঘুরে দাঁড়াবে অর্থনীতি। দূর হবে সকল বৈষম্য।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/