সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / ম্যারাডোনার ছবি থাকবে আর্জেন্টিনার টাকায়

ম্যারাডোনার ছবি থাকবে আর্জেন্টিনার টাকায়

তিনি ফুটবলের কিংবদন্তী ছিলেন। কারো কারো কাছে ফুটবলের রাজপুত্র। আবার কারো চোখে ফুটবল ঈশ্বর। দিয়েগো ম্যারাডোনাকে যে বিশেষণেই বিশেষিত করা হোক না কেন তিনি হয়তো ফুটবলপ্রেমীদের কাছে অবিনশ্বর, চিরঅম্লান।

গেল ২৫ নভেম্বর পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন এই আর্জেন্টাইন কিংবদন্তী। এখনো শোকের ছায়া কাটেনি। তার স্মৃতির প্রতি শোক জ্ঞাপন, সম্মান জানানোর পালা এখনো চলছে। তাঁর স্মরণে প্রিয় ক্লাব নাপোলি তো নিজেদের স্টেডিয়ামের নাম রেখেছে ম্যারাডোনার নামে।

এবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে আর্জেন্টিনা। ম্যারাডোনাকে ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে দেওয়ার চিন্তা করছে তার দেশ আর্জেন্টিনা। ম্যারাডোনার ছবিসংবলিত ব্যাংক নোট বাজারে ছাড়ার প্রস্তাব নিয়েছে দেশটি। আর এর মাধ্যমেই ম্যারাডোনার স্মৃতি ধরে রাখতে চায় আর্জেন্টিনার।

১৯৮৬ সালে আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা। সেই বিশ্বকাপ ফাইনালে তার ‘হ্যান্ড অব গড’ গোল ইতিহাসের সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত হয়ে আছে। আর ওই ম্যাচের দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা। সেই গোলটিও স্থান পাবে ব্যাংক নোটে। নোটের একদিকে থাকবে ম্যারাডোনার ছবি, অন্যদিকে থাকবে বিশ্বকাপের ইতিহাসের সেরা গোলের মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রার এক হাজার বা এর বেশি মূল্যমানের নোটগুলোতে ছাপা হবে ম্যারাডোনার ছবি।

ব্যাংক আর্জেন্টিনাকে বলা হয়েছে, ২০২১ সালে এক হাজার আর্জেন্টাইন ডলার বা তার বেশি মূল্যমানের কমপক্ষে অর্ধেক নোটে দিয়েগো ম্যারাডোনার ছবি দিতে হবে। এছাড়া আগামী বছর ম্যারাডোনার পুরো ক্যারিয়ারের মুহূর্তগুলো নিয়ে স্ট্যাম্প ছাপানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

 

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/08/Sports-Martin-David-Crowe-Birthday-Day.jpg

২২ সেপ্টেম্বর; ইতিহাসের এইদিনে

নিউজিল্যান্ডের বিখ্যাত আন্তর্জাতিক ক্রিকেট তারকা, ধারাভাষ্যকার ও লেখক তাছাড়া ১৯৮৫ সালে উইজডেন কর্তৃক তিনি বর্ষসেরা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/