সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লন্ডন চলচ্চিত্র উৎসবে ‘ফারাজ’

লন্ডন চলচ্চিত্র উৎসবে ‘ফারাজ’

অনলাইন ডেস্ক :
বাংলাদেশের রাজধানী ঢাকায় ২০১৬ সালের ১ জুলাই ঘটে যাওয়া গুলশানের হলি আর্টিজানের ঘটনার ওপর মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘শনিবার বিকেল’। নির্মাণের সাড়ে তিন বছর পরেও সিনেমাটি আলোর মুখ দেখেনি। তবে একই ঘটনার উপর নির্মিত হাসনাল মেহতার পরিচালনায় বলিউড সিনেমা ‘ফারাজ’ প্রদর্শিত হতে যাচ্ছে লন্ডন চলচ্চিত্র উৎসবে। দিল্লী হাইকোর্টের অনুমতির পর শুক্রবার (২ সেপ্টেম্বর) চলচ্চিত্রটির নির্মাতা হানসাল ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন, শর্তসাপেক্ষে বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২-এ ‘ফারাজ’ প্রদর্শিত হবে। ভারতীয় সংবাদমাধ্যম লাইভ ‘ল’ এ খবর জানিয়েছে।

গুলশানের অভিজাত হলি আর্টিজান বেকারিতে নারকীয় জঙ্গি হামলার ৬ বছর পূর্ণ হয়েছে গত ১ জুলাই। এদিন দেশের ইতিহাসে ঘটে সবচেয়ে ভয়াবহ ও নৃশংস জঙ্গি হামলা। সেদিনের সেই বিভীষিকা আর আতংকে আতকে উঠেছিলো বাঙালি। সেই বেকারিতে হামলার ঘটনা নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’ এর প্রিমিয়ার হতে যাচ্ছে লন্ডনে। ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউডের ‘লন্ডন ফিল্ম ফেস্টিভাল’ এ মনোনীত হয়েছে ‘ফারাজ’। খবরটি জানিয়েছেন নির্মাতা হাসনাল মেহতা।

ছবিটি প্রযোজনা করছেন অনুভব সিনহা ও ভূষণ কুমার। হামলার ঘটনায় মেয়ে হারানো একটি পরিবারের পক্ষ থেকে মামলার পর চলচ্চিত্রটি আইনী জটিলতায় পড়ে। ওই পরিবারের আশঙ্কা চলচ্চিত্রটিতে তাদের দুই মেয়েকে খারাপভাবে উপস্থাপন করা হতে পারে। ৩১ আগস্ট বিচারপতি নীনা বানসাল শর্তসাপেক্ষে লন্ডন চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের অনুমতি দিয়েছেন।

চলচ্চিত্রটিতে ভারতের প্রয়াত অভিনেতা শশী কাপুরের নাতি জাহান কাপুর, অভিনেতা পরেশ রাওয়াল এবং আদিত্য রাওয়ালকে দেখা যাবে আলোচিত এই ছবিতে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জুহি বাব্বর।

হানসাল মেহতার দেয়া এই খবরে যেমন উৎসাহিত হয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী, তেমনি হতাশাও ফুটে উঠেছে তার ক্ষুব্ধ প্রতিক্রিয়ায়। তিনি লেখেন, হানসাল মেহতার খবরটি পড়ে আমার রাগ, ক্ষোভ, অভিমান আর নিয়ন্ত্রণ করতে পারলাম না! আপনারা দেখেছেন আমি কতোটা নিয়ন্ত্রণ করছি আমার আবেগ। এমনকি এবসুলিউট বুলশিটের উত্তরও না দিয়া কনফ্লিক্ট এড়িয়ে গেছি। একজন বাংলাদেশি ফিল্মমেকার হিসাবে আমি অনুতপ্ত, ক্ষুব্ধ ও বিরক্ত! আমার ‘শনিবার বিকেল’ ছবিতে কোথাও হলি আর্টিজানের কথাটিও মেনশন করা নেই। অথচ সেটি আটকে আছে সাড়ে তিন বছর ধরে।

বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল চলতি বছরের অক্টোবরে যুক্তরাজ্যে অনুষ্ঠিত একটি বার্ষিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে তিন শতাধিকের বেশি চলচ্চিত্র, তথ্যচিত্র প্রদর্শিত হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/