সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / লামায় ২৮ ইটভাটাকে সোয়া কোটি টাকা জরিমানা

লামায় ২৮ ইটভাটাকে সোয়া কোটি টাকা জরিমানা

https://coxview.com/wp-content/uploads/2021/09/Brick-Field-Rafiq-02.09.2021-2.jpg

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :
পার্বত‍্য জেলা বান্দরবানের লামা উপজেলার ফাইতংয়ে একের পর এক পাহাড় কাটা ও অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল। গত মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ের পরিচালক মফিদুল আলমের নেতৃত্ব এই অভিযান পরিচালিত হয়। অভিযানে ২৮টি ইটভাটা থেকে ১ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া প্রায়সময় বান্দরবান জেলা প্রশাসন এবং লামা উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে আসছে।

https://coxview.com/wp-content/uploads/2021/09/Brick-Field-Rafiq-02.09.2021-1.jpg

ফাইতং ইউনিয়নে নতুন করে আবারো পাহাড় কেটে ইটভাটার জন্য মাটি সংগ্রহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিবেশের ক্ষতিসাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারার আলোকে ইটভাটাগুলো থেকে জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ের পরিচালক মফিদুল আলম এর পাঠানা এক বার্তায় জানা যায়, বান্দরবানের লামার ফাইতংয়ে অবস্থিত ডিবিএম ব্রিক্সক ৫ লাখ টাকা, এ এম আর ব্রিক্সকে ৪ লাখ টাকা, এম এইচবি ব্রিক্সকে ৪ লাখ ৬০ হাজার টাকা, এমবিএস ব্রিক্সকে ৪ লাখ ৪০ হাজার টাকা, ওয়াই এসবি ব্রিক্সকে ১ লাখ টাকা, ইউ এম বি ব্রিক্সকে ৫ লাখ ১০ হাজার টাকা, বিবিএম ব্রিক্সকে ৩ লাখ ২০ হাজার টাকা, ফার বিএম ব্রিক্সকে ১ লাখ ৮০ হাজার টাকা, এস বি ডব্লিউ ব্রিক্সকে ৫ লাখ টাকা, এমএমবি ব্রিক্সকে ৪ লাখ টাকা, এফ এ সি ব্রিক্সকে ৫ লাখ টাকা, ফাইভ বিএম ব্রিক্সকে ৪ লাখ ৮০ হাজার টাকা, এবিসি ব্রিক্সকে ৩ লাখ টাকা, থ্রি বিএম ব্রিক্সকে ৪ লাখ ৭০ হাজার টাকা, ইবিএম ব্রিক্সকে ১ লাখ টাকা, এসএবি ব্রিক্সকে ৩ লাখ ৬০ হাজার টাকা, এন আর বি ব্রিক্সকে ২ লাখ টাকা, কবিসি ব্রিক্সকে ৪ লাখ ৫০ হাজার টাকা, এসকবি ব্রিক্সকে ৩ লাখ ৩০ হাজার টাকা, ইউবিএম ব্রিক্সকে ৪ লাখ ৭০ হাজার টাকা, এবিসি-৩ ব্রিক্সকে ৫ লাখ ৫০ হাজার টাকা, এসবিএম ব্রিক্সকে ২ লাখ ৮০ হাজার টাকা, এএমবি ব্রিক্সকে ৩লাখ ২০ হাজার টাকা, এমবিআই ব্রিক্সকে ৫ লাখ ১০ হাজার টাকা, এইছবিএম ব্রিক্সকে ৪ লাখ ২০ হাজার টাকা, টিএইচবি ব্রিক্সকে ১ লাখ টাকা, বিবিসি ব্রিক্সকে ৭ লাখ টাকা, এবিএম ব্রিক্সকে ৫ লাখ টাকা। ২৮টি ইটভাটায় থেকে সর্বমোট ১ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

প্রসঙ্গত, বান্দরবানের লামা উপজেলার ফাইতং এলাকায় পাহাড় কেটে এবং বনের মধ্যেই প্রায় ২৯টি, লামা পৌরসভায় ১টি, গজালিয়া ইউনিয়নে ২টি, সরই ইউনিয়নে ১টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে ৬টি অবৈধ ইটভাটা গড় উঠেছে। সেসব ইটভাটায় বছরের পর বছর ধরে বনের কাঠ সাবাড় করে পুড়ানো হয় ইট।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পরিবেশ অধিদপ্তরকে পকেটে রেখে ইটভাটা চালায়- ভাটা মালিক https://coxview.com/brickfield-rafiq-13-03-2024-1/

পরিবেশ অধিদপ্তরকে পকেটে রেখে ইটভাটা চালায়- ভাটা মালিক

লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ফাদুরছড়া এলাকার সেভেন বিএম ইটভাটায় পাহাড় কাটা হচ্ছে ও জ্বালানোর জন্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/